উপেন্দ্র দ্বিবেদী হলেন ভারতের নতুন সেনাপ্রধান

Home Page » জাতীয় » উপেন্দ্র দ্বিবেদী হলেন ভারতের নতুন সেনাপ্রধান
বুধবার ● ১২ জুন ২০২৪


লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

বঙ্গ-নিউজ: ভারতে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। বর্তমানে ভাইস চিফ অব আর্মি স্টাফ হিসেবে দায়িত্বরত দ্বিবেদী আগামী ৩০ জুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব বুঝে নেবেন। বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ সি পান্ডের স্থলাভিষিক্ত হচ্ছেন দ্বিবেদী। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার রাতে এক বিবৃতিতে জানায়, কেন্দ্রীয় সরকার পরবর্তী সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীকে নিয়োগ দিয়েছেন। আগামী ৩০ জুন বিকেল থেকে এ নিয়োগ কার্যকর হবে।

ভারতের ২৯তম সেনাপ্রধান হিসেবে ২০২২ সালের ৩০ এপ্রিল নিয়োগ পান জেনারেল পান্ডে। সেই হিসেবে গত ৩১ মে অবসরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু দেশটিতে লোকসভা নির্বাচন চলমান থাকায় পান্ডের মেয়াদ এক মাস বাড়ানো হয়।

আগামী ৩০ জুন সেনাপ্রধান মনোজ পান্ডে অবসরে যাবেন। আর সেদিনই নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেবেন ৪০ বছর ধরে সেনাবাহিনীতে সার্ভিস দেওয়া উপেন্দ্র দ্বিবেদী।

উপেন্দ্র দ্বিবেদী চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ভারতীয় সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে জম্মু-কাশ্মীরে নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

দ্বিবেদি জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্ট থেকে ১৯৮৪ সালে সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। তিনি সৈনিক স্কুল রেওয়া, ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং ইউএস আর্মি ওয়ার কলেজের সাবেক ছাত্র। ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন উপেন্দ্র দ্বিবেদী।

বাংলাদেশ সময়: ২০:৫৭:৪৬ ● ৫১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ