ইতিহাসে প্রথম, কাবার গিলাফ পরিবর্তনে অংশ নিলেন নারীরা !

Home Page » জাতীয় » ইতিহাসে প্রথম, কাবার গিলাফ পরিবর্তনে অংশ নিলেন নারীরা !
মঙ্গলবার ● ৯ জুলাই ২০২৪


কাবা শরীফের গিলাফ পরবির্তন,অংশ নিলেন নারীগণ

বঙ্গ-নিউজ:দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার কাবার গিলাফ পরিবর্তনের ঐতিহ্যবাহী অনুষ্ঠানে নারী কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সোনা ও রুপার সূতা দিয়ে সজ্জিত কালো কাপড়ের তৈরি নতুন গিলাফের কিছু অংশ বহন করে অন্যান্য কর্মীদের হাতে তুলে দেন তারা। পরে এসব অংশ গাড়িতে করে মক্কার মসজিদুল হারামে নিয়ে যাওয়া হয়।

ইতিহাসে প্রথমবারের মতো নারীরা কাবার গিলাফ পরিবর্তনের কাজে অংশ নিয়েছেন। বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে সৌদি আরবের চলমান প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

কাবা শরীফের গিলাফ পরিবর্তনে প্রথমবার নারীদের অংশগ্রহণ

খালিজ টাইমস-এর এক প্রতিবেদন অনুসারে, বিশেষভাবে দক্ষ ১৫৯ জন প্রকৌশলী ও প্রযুক্তিবিদের তত্ত্বাবধানে প্রায় চার ঘণ্টা ধরে চলে গিলাফ পরিবর্তনের কাজ।

প্রতি বছর হজ পর্ব শেষে এবং ইসলামি নববর্ষ উপলক্ষে এই ঐতিহ্যবাহী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারীরা পুরাতন গিলাফ খুলে ফেলেন এবং কাবার চার কোণে এবং ছাদে নতুন গিলাফ স্থাপন করেন।

যদিও এবার নারী কর্মীরা কেবল প্রস্তুতিমূলক কাজে অংশ নিয়েছেন, তবুও ইতিহাসে এটাই প্রথম যে, নারীরা এই ধর্মীয় আচারে অংশগ্রহণ করেছেন। সৌদি আরবে বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে গৃহীত পদক্ষেপের ধারাবাহিকতায় এটি একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে।

প্রসঙ্গত, পবিত্র কাবার গিলাফ তৈরিতে প্রায় এক হাজার কেজি প্রাকৃতিক সিল্ক ব্যবহার করা হয়। সিল্ক কাপড় কালো রঙ করে মূল গিলাফের অংশ তৈরি করা হয়। পরে ১২০ কেজি স্বর্ণ ও ১০০ কেজি রুপার সুতা দিয়ে কোরআনের আয়াত ও বিভিন্ন নকশা ক্যালিগ্রাফি আকারে ফুটিয়ে তোলা হয়। সম্পূর্ণ কাজ শেষে গিলাফটির ওজন দাঁড়ায় প্রায় এক হাজার ৩৫০ কেজি।

বাংলাদেশ সময়: ১৯:৩৮:৪০ ● ২৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ