মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন, হতাশ জেলেনস্কি, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

Home Page » জাতীয় » মোদির প্রশংসায় পঞ্চমুখ পুতিন, হতাশ জেলেনস্কি, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র
মঙ্গলবার ● ৯ জুলাই ২০২৪


সংগৃহীত ছবি- সরকারি বাসভবনে মোদিকে স্বাগত জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বঙ্গ-নিউজ: ভারতের প্রধানমন্ত্রী মোদি দুইদিনের সফরে সোমবার মস্কো যান। মস্কোর উপকণ্ঠে নিজের সরকারি বাসভবন নভো-ওগারিওভোতে তাকে স্বাগত জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় মোদির প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন রুশ প্রেসিডেন্ট। আজ দুই নেতার ক্রেমলিনে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরে হতাশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ‍রুশ সামরিক আগ্রাসনের শিকার ইউক্রেনীয় প্রেসিডেন্ট মনে করেন, মোদির এ সফর শান্তি প্রচেষ্টার জন্য বড় একটি আঘাত। সোমবারই এক এক্স পোস্টে নিজের হতাশা জানিয়েছেন জেলেনস্কি। মোদির এ সফরে ক্ষোভ জানিয়েছে যুক্তরাষ্ট্রও। খবর বিবিসি ও আল জাজিরার।

এদিকে সোমবারই রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ভয়ানক বিমান হামলা ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে ইউক্রেনজুড়ে একদিনের ৪০ জনের বেশি বেসামরিক লোক প্রাণ হারিয়েছে, আহত হয়েছেন আরও ১৭০ জন। রুশ ক্ষেপণাস্ত্রে ধ্বংস হয়ে গেছে কিয়েভের সবচেয়ে বড় শিশু হাসপাতাল।

রাশিয়ার এমন হত্যাকাণ্ডের মধ্যেই ভারতের প্রধানমন্ত্রীর মস্কো সফর মেনে নিতে পারছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ভারতীয় প্রধানমন্ত্রীর মস্কো সফরকে ‘বিশাল হতাশার এবং শান্তি প্রচেষ্টায় ধ্বংসাত্মক আঘাত’ বলে মন্তব্য করেন তিনি।

মোদির সফর ঘিরে গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা যায়, পুতিনের সঙ্গে সহাস্যে করমর্দন ও আলিঙ্গন করছেন মোদি। পুতিনের বাসভবনে বসে চা পান করছেন। নৈশভোজ শেষে বাড়ির প্রাঙ্গণে হেঁটে বেড়াচ্ছেন দুই নেতা।

এ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এক্স-এর একটি পোস্টে বলেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশের নেতা এমন একটি দিনে মস্কোতে বিশ্বের সবচেয়ে রক্তাক্ত অপরাধীকে আলিঙ্গন করলেন। এটি একটি বিশাল হতাশার এবং শান্তি প্রচেষ্টার জন্য একটি বিধ্বংসী আঘাত।

প্রসঙ্গত, মস্কোর সঙ্গে ভারতের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে এবং সামরিক সরঞ্জামের জন্য ক্রেমলিনের ওপর অনেক বেশি নির্ভরশীল নয়াদিল্লি। এ কারণেই ইউক্রেনে হামলা চালানোর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের আহ্বানে সাড়া দিয়ে ভারত কখনোই রাশিয়ার নিন্দা জানায়নি। যদিও মোদি সরকারের পক্ষ থেকে ইউক্রেনে সংঘাত বন্ধ এবং শান্তি পুনরুদ্ধারের আহ্বান জানানো হয়েছে বিভিন্ন সময়ে।

এদিকে মোদির সফরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

একটি মিডিয়া ব্রিফিংয়ে থিউ মিলার বলেন, প্রধানমন্ত্রী মোদি এ সফর নিয়ে জনসম্মুখে কী বলেন, আমি সেটি দেখবো। আমরা আগেই বলেছি, আমরা রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগ সরাসরি স্পষ্ট করে দিয়েছি।

মিলার বলেন, আমরা আশা করব যে ভারত কিংবা অন্য কোনো দেশ, যখন রাশিয়ার সঙ্গে যুক্ত হবে, তখন তারা রাশিয়াকে বলবে, দেশটির জাতিসংঘ সনদ সম্মান করা উচিত, ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

বাংলাদেশ সময়: ২০:২২:১৬ ● ৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ