শুভ জন্মদিন কবি মোজাফফার বাবু

Home Page » Wishing » শুভ জন্মদিন কবি মোজাফফার বাবু
শুক্রবার, ২৮ আগস্ট ২০২০



কবি মোজাফফার বাবু
কবি, গল্পকার, কথা সাহিত্যিক ও আশির দশকের প্রগতিশীল ছাত্র নেতা মোজাফফার বাবু ২৮শে আগস্ট জন্মগ্রহণ করেন। তার পিতা মানবতাবাদী নতুন সমাজের দিশারী ,আদর্শে অবিচল এমন একজন বিরল ব্যক্তিত্ব মাস্টার ইমান আলী এবং মাতা শেফালী খাতুন। আজকের এই দিনে যশোর সদরের খড়কির সার্কিটহাউজের বাড়িতে তিনি জন্মগ্রহণ করেন । চার ভাই এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

বালক বেলা থেকে কবি সাংস্কৃতিক চর্চায় মনোনিবেশ করেন। ছোটবেলা থেকে নিজ উদ্যোগে ‘ঘোপ শিশু-সংঘ’ নামে সরকারের নিবন্ধনকৃত সংগঠন গড়ে তোলেন । তার প্রথম কবিতা ‘ ভিক্ষুক’ পঞ্চম শ্রেণিতে পড়াকালীন সময়ে প্রকাশিত হয়।বিভিন্ন দিবসের রচনা ও নির্দেশনায় একুশের ডাক স্বাধীনতা বাংলার শহীদ মিনার শিরোনামে নাটিকা মঞ্চস্থ হয়েছে। ঢাকা ড্রামা সার্কেলের পক্ষ থেকে মহিলা সমিতির মঞ্চের মঞ্চ নাটক ও “যদি কিছু মনে না করেন” টিভি অনুষ্ঠানেও অভিনয় করেছেন।
পলিটেকনিক ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইন কমার্স কলেজে পড়াশোনা করা অবস্থায় ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হন বিপুল ভোটে । শিল্প-সংস্কৃতির মানুষ মোজাফফার বাবু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ক্রীড়াতে ও শিল্পে অর্জন করেছেন বেশ কিছু পুরস্কার। এছাড়াও তিনি পেয়েছেন ভিন্ন মাত্রা মিডিয়া ভিশনের অ্যাওয়ার্ড- 2019। অন্যধারা সাহিত্য সংসদের সাহিত্য সংগঠন এর বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ “সম্মাননা স্মারক- 2020″ গ্রহণ করেন। লেখালেখির পাশাপাশি তিনি গান বা আবৃ্ত্তি শুনতে এবং বর্তমান বিশ্বের অবস্থা ও বিজ্ঞানের অগ্রগতি সম্পর্কে জ্ঞান রাখতে পছন্দ করেন।
কবি মোজাফফর বাবুর জন্মস্থানে বহু রাজনৈতিকের পদধূলি পড়েছে।তার বাবার রাজনৈতিক চিন্তাচেতনা দর্শনের কারণে তাদের বাড়িতে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, ইব্রাহিম খাঁ, সুধীর বাবু,প্রতাপ উদ্দীন আহাম্মেদ , মুহাম্মদ সুলতানসহ আরো অনেকের সাথে ।
বইমেলায় তার প্রকাশিত গ্রন্থ সমূহ হচ্ছে।
১.গল্পের বই -উলুখাগড়াদের গল্প।
২.উপন্যাস - তালুক
৩.কবিতার বই - কফি হাউসের আবছায়া।
এ ছাড়া ও বিভিন্ন কবিতা ছড়া, গল্প ও সামাজিক অবক্ষয় উপর লেখা দৈনিক আলোকিত প্রতিদিন, সাপ্তাহিক অন্যধারা ,online Red times , বঙ্গজ নিউজ , মানব কন্ঠ সহ বিভিন্ন জায়গায় প্রকাশিত হয়েছে ।
বর্তমানে তিনি উপন্যাস ও কবিতার পাশাপাশি গল্প এবং নাটক নিয়ে লিখছেন।

বাংলাদেশ সময়: ১:৫৪:৫৭   ৩২০ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

Wishing’র আরও খবর


বংশীকুন্ডা বাসীকে ঈদের শুভেচ্ছা - মোঃ সুজন মিয়া
ড. সুমন কুমার পান্ডে এনএসডিএ এর পরিচালক হলেন
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান আজিম মাহমুদ
চামরদানী ইউনিয়ন বাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা - বিদ্যুৎ কান্তি সরকার
জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন
চামরদানী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হতে চান আসাদুজ্জামান সুমন
পদত্যাগ করেছেন মধ্যনগর থানা যুবলীগের ধর্ম বিষয়ক সম্পাদক সারোয়ার আলম
মানুষের সেবক হিসেবে কাজ করতে চান মেম্বার প্রার্থী আতাউর রহমান
আসন্ন ইউপি নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ইনামুল গণি তালুকদার রুবেল
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শ্রদ্ধা জানিয়েছেন মোস্তাক আহমেদ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement