জাতীয় সংসদে সম্পূরক বাজেট পাস হলো

Home Page » অর্থ ও বানিজ্য » জাতীয় সংসদে সম্পূরক বাজেট পাস হলো
সোমবার, ৭ জুন ২০২১



সংগৃহীত ছবি-স্পীকার শিরীন শারমিন চৌধুরী

বঙ্গ-নিউজ: জাতীয় সংসদের বাজেট অধিবেশন গত সপ্তাহে শুরু হয়। আজ জাতীয় সংসদে পাস হয়েছে বিদায়ী ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট। সরকারের যেসব মন্ত্রণালয় বা বিভাগ তাদের মূল বরাদ্দের চেয়ে বেশি অর্থ খরচ করেছে তার অনুমোদন নিতেই এই বাজেট পাস হয়।  সম্পূরক বিল পাস হওয়ার পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদের বৈঠক আগামী ১৪ জুন পর্যন্ত মুলতবি ঘোষণা করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ সোমবার নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২১ উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে গত ৩ জুন জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত সাধারণ বাজেট উত্থাপনের পাশাপাশি চলতি ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করেন।

আগামী ৩০ জুন শেষ হতে যাচ্ছে চলতি অর্থবছর। তার আগে অর্থবছরের কার্যক্রম নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরিকৃত অর্থের বেশি বরাদ্দ ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য এ সম্পূরক বিল আনা হয়। জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের ১১ জন সংসদ সদস্য সম্পূরক বাজেটের ওপর ১৯০টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সেগুলো কণ্ঠভোটে বাতিল হয়।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক চুন্নু, ফখরুল ইমাম, রওশন আরা মান্নান, শামীম হায়দার পাটোয়ারী, লিয়াকত হোসেন খোকা এবং বিএনপির হারুনুর রশীদ, মোশারফ হোসেন, রুমিন ফারহানা ও গণফেরামের মোকাব্বির খান এবং স্বতন্ত্র রেজাউল করিম বাবলু ছাঁটাই প্রস্তাবগুলো দেন।

বাজেট অধিবেশন

করোনা মহামারির মধ্যে সরকারের আগামী এক বছরের ব্যয় নির্বাহের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব দিয়েছেন গত ৩ জুন। প্রস্তাবিত বাজেট ৩০ জুন পাস হওয়ার কথা।

এর আগের (২০২০-২১) অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ৫ লাখ ৩৮ হাজার ৯৮৩ কোটি টাকায় নেমে আসে।

বাংলাদেশ সময়: ২০:১২:০২   ৫৩ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


চিলমারী বন্দর প্রকল্পের অনুমোদন ও ভাওয়াইয়া গান
জাতীয় সংসদে সম্পূরক বাজেট পাস হলো
ডিম পাড়ছে না মুরগি অভিযোগ থানায়!!
আজ জাতীয় সংসদে বাজেট পেশ
ব্যাংক লেনদেনের সময় আবারও পরিবর্তিত
সম্প্রসারণমূলক রাজস্বনীতি ও স্বাস্থ্যসেবার বিকেন্দ্রীকরণ জরুরী -জিপেক
৯ দিনে প্রায় ৯২কোটি মার্কিন ডলার রেমিট্যান্স !
বাংলাদেশ জরুরি ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম প্রদান করতে চায় ভারতকে
আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত
লকডাউনে ব্যাংক লেনদেনের নতুুন সময় সূচী

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement