পাকিস্তান সীমান্তে টিটিপি তালেবানকে সহযোগিতা করতে প্রস্তুত

Home Page » জাতীয় » পাকিস্তান সীমান্তে টিটিপি তালেবানকে সহযোগিতা করতে প্রস্তুত
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১



সংগৃহীত ছবি -আফগানিস্তানে তালিবান যোদ্ধা

বঙ্গ-নিউজ: পাকিস্তানের তেহরিক ই তালেবান (টিটিপি) আফগানিস্তানের তালেবানের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, পাকিস্তান সীমান্তে প্রশিক্ষণপ্রাপ্ত ৬০০০ টিটিপি যোদ্ধা তালেবানকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

বেইজিংবিরোধী মুসলিম যোদ্ধারাও আফগান-চায়না সীমান্তে জড়ো হচ্ছে।  জাতিসংঘের অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাংশনস মনিটরিং টিমের ২৮তম প্রতিবেদন চলতি সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তুলে ধরা হয়।  সেখানে বলা হয়, তালেবান তাদের বিদেশি বন্ধু গ্রুপের সঙ্গে যোগাযোগ রাখছে। চায়না সীমান্তেও শত শত বেইজিংবিরোধী যোদ্ধাকে প্রস্তুত রাখা হয়েছে। টিটিপি ও তালেবানের মধ্যে এর আগে কিছু সংঘর্ষও হয়েছে, এজন্য পরে তাদের সঙ্গে সম্পর্ক স্থগিত করে দেয় তালেবান। কিন্তু এখন আবার টিটিপির সঙ্গে বন্ধুত্ব গড়ছে তালেবান। আগের চেয়ে তাদের সম্পর্ক এখন বেশি বন্ধুত্বপূর্ণ।

আরো বলা হয়েছে, আফগানের নানগড়হার প্রদেশের পূর্বাঞ্চল ও পাকিস্তান সীমান্ত ঘিরে মূলত টিটিপির অবস্থান। জাতিসংঘ টিম জানতে পেরেছে, ২০১৯ থেকে ২০২০ সালের আগস্ট পর্যন্ত সময়ে টিটিপি ও ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন গ্রুপের মধ্যে একটি সমঝোতা হয়। এসব গ্রুপের মধ্যে রয়েছে- শেহরিয়ার মেহসুদের গ্রুপ, জামায়াত আল আহরার, হিজবুল আহরার, আমজাদ ফারুকি গ্রুপ এবং সাবেক লস্কর ই তায়্যিবা নেতা উসমান সফিউল্লাহ গ্রুপ।

সংগৃহীত ছবি -আফগানিস্তানে তালিবান যোদ্ধা

এসব গ্রুপকে ঐক্যবদ্ধ করতে ওই সময় ভূমিকার রাখে আল কায়েদা। প্রতিবেদন বলা হয়, ২০১৮ সালের জুন মাস থেকে টিটিপির নেতৃত্ব দিচ্ছেন নূর ওয়ালি মেহসুদ। তার সহকারী হিসেবে আছেন কারি আমজাদ। বিচ্ছিন্ন গোষ্ঠীগুলো টিটিপির সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে সংগঠনটি শক্তিশালী হয়ে উঠেছে। তাদের ২৫০০ থেকে ৬০০০ সশস্ত্র যোদ্ধা রয়েছে। জাতিসংঘ পর্যবেক্ষকরা বলছেন, টিটিপির সদস্যরা পাকিস্তান সরকারের বিরুদ্ধে অবস্থান নিলেও এখন তারা আফগান সরকারের বিরুদ্ধে লড়াইরত তালেবানকে সমর্থন দিচ্ছে।

বাংলাদেশ সময়: ২০:৩০:১০   ৪৪ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন
উত্তরের জেলা কুড়িগ্রামে হবে কৃষি বিশ্ববিদ্যালয়
চলতি বছরের এইচএসসি ফরম পূরণের সময় আবারও বাড়লো
খালেদা জিয়াকে প্রথমে জেলে যেতে হবে তারপর বিদেশ - আইনমন্ত্রী
১৮ মাস বন্ধের পর আজ স্কুল-কলেজে ফিরছে শিক্ষার্থীরা
শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে! দর্জির দোকানে উপচেপড়া ভীড় !
পরীমনিদের মতো মডেল, নায়িকারা নিগৃহীত হতে পারে - অধ্যাপক ডক্টর সিরাজুল ইসলাম চৌধুরী
৪০০০ চিকিৎসক নিয়োগ আজই ; ৪২ তম বিসিএস এ
ভবিষ্যতে দ্বন্দ্বে না জড়ানোর তাগিদ; চীন ও আমেরিকা
বাংলাদেশের সিরিজ জয়

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement