বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক এপ্রিলে

Home Page » জাতীয় » বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক এপ্রিলে
মঙ্গলবার ● ৮ মার্চ ২০২২


 ---

বঙ্গনিউজঃ   বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক আগামী এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে। ভারতের দিল্লিতে বৈঠকে বসবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সপ্তম জয়েন্ট কনসালটেটিভ কমিশনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, পানি, লাইন অফ ক্রেডিট সীমান্ত ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, এর আগের বৈঠক ২০২০ সালে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছিল। কোভিড পরিস্থিতির উন্নতির কারণে এবারের বৈঠক শারীরিক উপস্থিতিতে অনুষ্ঠিত হবে।

কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে তিনি বলেন, বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা নিয়ে আলোচনা হবে। কোভিডকালে দুইদেশের মধ্যে বাণিজ্য অনেক বৃদ্ধি পেয়েছে। এছাড়া ট্রেন ব্যবস্থায় এখন সহজে মালামাল আনা-নেওয়া করা যাচ্ছে। ফলে সামনে অনেক সুযোগ আসবে।

‘লাইন অফ ক্রেডিট’ নিয়ে যে জটিলতাগুলো আছে সেটি নিয়ে অনেকগুলো বৈঠক হয়েছে এবং সেগুলো দূর করার জন্য এবারও আলোচনা হবে বলেও জানান তিনি।

মাশফি বিনতে শামস আরও বলেন, দুই দেশের মধ্যে পানি সহযোগিতা একটি বড় অংশ। কয়েকটি অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা চলছে। এছাড়া তিস্তা চুক্তি দ্রুত করার তাগিদ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১১:৪৩:২৮ ● ৮৭৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ