আচরণবিধি লঙ্ঘনে ঝিনাইদহে সরকারী দলের প্রার্থীর প্রার্থিতা বাতিল

Home Page » প্রথমপাতা » আচরণবিধি লঙ্ঘনে ঝিনাইদহে সরকারী দলের প্রার্থীর প্রার্থিতা বাতিল
শনিবার, ৪ জুন ২০২২



 আচরণবিধি লঙ্ঘনে  ঝিনাইদহে সরকারী দলের  প্রার্থীর প্রার্থিতা বাতিলএহসানুল হক রিমন, ঝিনাইদহ প্রতিনিধিঃ   ঝিনাইদহ পৌরসভার ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী আবদুল খালেকের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিদ্বন্দ্বী একজন প্রার্থীর প্রচারে বাধাদান ও সমর্থকদের আক্রমণ করায়  বৃহস্পতিবার তাঁর প্রার্থিতা বাতিল করা হয়।

ইসি জানায়, মেয়র পদপ্রার্থী আবদুল খালেকের শোভাযাত্রা থেকে গত ১৮ মে প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. কাইয়ুম শাহরিয়ার জাহেদীর ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর ও তাঁর প্রচারাভিযানে বাধা দেওয়া হয়। আবদুল খালেকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা চাওয়ার পর তিনি ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে আচরণবিধি মেনে চলবেন বলে অঙ্গীকার করেন। এরপর ২৯ মে নির্বাচন কমিশনার আহসান হাবিব খানের সামনে সব প্রার্থী আচরণবিধি মেনে চলার বিষয়ে মৌখিক অঙ্গীকার করেন।

কিন্তু এরপরও আবদুল খালেকের সমর্থকেরা ১ জুন কাইয়ুম শাহরিয়ার ও তাঁর সমর্থকদের আক্রমণ করে আহত করেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। নির্বাচন কমিশন এ ঘটনা তদন্ত করে সত্যতা পায়। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫ এর বিধান লঙ্ঘনের দায়ে আবদুল খালেকের প্রার্থিতা বাতিল করে।

ওই প্রার্থীর প্রার্থিতা বাতিল করে ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি করেছে ইসি। তাতে বলা হয়েছে, আচরণবিধির ৩২ ধারা অনুযায়ী আবদুল খালেকের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

স্থানীয় সরকার (পৌরসভা নির্বাচন) আচরণ বিধিমালার ৩২ ধারায় বলা হয়েছে, আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে মেয়র বা কাউন্সিলর নির্বাচনের অযোগ্য হতে পারেন এমন কোনো অভিযোগ যেকোনো উৎস থেকে কমিশনের কাছে এলে তা তাৎক্ষণিক তদন্তের নির্দেশ দিতে পারবে ইসি। তদন্তসাপেক্ষে ইসি তাৎক্ষণিকভাবে ওই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারবে।

বাংলাদেশ সময়: ১:০১:২১   ১৩৬ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান
২০৩০ সাল নাগাদ একশ বিলিয়ন ডলার রপ্তানি টার্গেট গার্মেন্ট খাতে
বাণিজ্যিক ভবনে নজরদারি, বাতির ব্যবহার কমাতে বলা হচ্ছে
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী দলের সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক
শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করা যায় কিনা সে বিষয়টা ভেবে দেখছি: শিক্ষামন্ত্রী
জ্বালানি তেলের দাম একলাফে ৫১ শতাংশের বেশি বাড়ানো হয়েছে
কাদের: নির্বাচন হবে সংবিধান অনুসারে
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের সমাধিতে মেয়র তাপসের শ্রদ্ধা
জ্বালানি সঙ্কট: বাস ভাড়া বাড়ানো হয়েছে,রবিবার থেকে কার্যকর

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement