দি মারিয়ার চোখে এখন বার্সেলোনার স্বপ্ন

Home Page » খেলা » দি মারিয়ার চোখে এখন বার্সেলোনার স্বপ্ন
মঙ্গলবার ● ৭ জুন ২০২২


ফাইল ছবি দি মারিয়া

বঙ্গনিউজ খেলার খবর : সর্বশেষ হাভিয়ের সাভিওলা এমন কিছু করে দেখিয়েছিলেন। আর্জেন্টিনার সর্বশেষ সফল ‘নতুন ম্যারাডোনা’ ইউরোপিয়ান ফুটবলের শুরুটা করেছিলেন বার্সেলোনায়। দারুণ দুটি মৌসুম শেষে পথ হারান। এরপর দল হিসেবে বেছে নেন চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে!

বার্সেলোনার হয়ে কোনো অর্জন ছিল না বলে ক্লাব-সমর্থকদের মনে এই দলবদল অতটা আগুন ধরায়নি। কিন্তু তাঁর উত্তরসূরি আরেক আর্জেন্টাইনের বেলায় সেটা বলার জো নেই।

আনহেল দি মারিয়া যে রিয়াল মাদ্রিদের ইতিহাসের অংশ। বহু কাঙ্ক্ষিত লা দেসিমা আর্জেন্টাইন দি মারিয়ার পায়েই এসেছিল রিয়ালে। সেই দি মারিয়া কিনা এই মৌসুমে বার্সেলোনায় যোগ দেবেন!
ইতিহাসে বহু খেলোয়াড়ই দুই প্রতিদ্বন্দ্বী ক্লাবে খেলার স্বাদ পেয়েছেন। শতাব্দীর শুরুতে লুইস ফিগোর সেই আলোড়ন তোলা দলবদল তো এখনো আলোচনার জন্ম দেয়। সে সময়ই অনেকটা নিভৃতে রিয়াল ছেড়ে বার্সেলোনায় গেছেন লুইস এনরিকে।

ওদিকে মাঝে একদল ঘুরে রিয়ালে এসেছেন রোনালদো নাজারিও। রিয়ালে মাত্র তিন ম্যাচ খেলা স্যামুয়েল ইতো বার্সেলোনায় হয়েছেন কিংবদন্তি। নব্বইয়ের দশকে মাইকেল লাউড্রপ ও জর্জে হাজিও দুই ডাগআউটের স্বাদ নিয়েছেন। কিন্তু সাভিওলাই ছিলেন সর্বশেষ খেলোয়াড়, যিনি এ কাজ করেছেন।
দুইয়ে দুইয়ে চার মেলানোর চেষ্টা করছে বার্সেলোনা। ওসমান দেম্বেলেকে নিয়ে বহুদিন ধরেই ভুগছে কাতালান ক্লাবটি। এখন নতুন হিসাব হলো ফরাসি উইঙ্গার যদি বার্সার সঙ্গে চুক্তি নবায়ন না করেন এবং মুফতে ক্যাম্প ন্যু ছেড়ে যান, তাহলে তাঁর জায়গায় আরেকজন উইঙ্গারকে নিয়ে আসা হবে। কাকে?

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির ভাষায়, সে ‘বিশ্বের অন্যতম সেরা উইঙ্গার’—আনহেল দি মারিয়া। বার্সেলোনাভিত্তিক সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভো এমন খবরই জানিয়েছে।
রিয়াল মাদ্রিদে পাঁচ মৌসুম খেলে লিগ ও চ্যাম্পিয়নস লিগ জেতা আর্জেন্টাইন উইঙ্গারের প্রতি জুভেন্টাসও আগ্রহী। কিন্তু স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো একযোগে জানিয়েছে, ইতালিয়ান ক্লাবের হাতছানিতে ভুলছেন না দি মারিয়া। তার চেয়ে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবই নাকি বেশি টানছে দি মারিয়াকে। পিএসজিতে এ মাস শেষেই তাঁর বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে। ফরাসি ক্লাবটি আর চুক্তি নবায়ন করবে না তাঁর সঙ্গে।
স্প্যানিশ সংবাদমাধ্যম রেলেভো জানিয়েছে, দি মারিয়ার নিজেই নাকি বার্সার সঙ্গে এ নিয়ে কথা বলেছেন। কাতালান ক্লাবটির সঙ্গে এক বছরের চুক্তি করতে চান, যেন খেলার মধ্যে থেকেই অংশ নিতে পারেন নভেম্বরে অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপে। এর পর ২০২৩ সালে ক্লাব ছেড়ে পাড়ি জমাবেন আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলে, সেখানে রোজারিও সেন্ট্রালে খেলার সম্ভাবনাই বেশি।
এদিকে ‘মার্কা’ জানিয়েছে, ৩৪ বছর বয়সী এই উইঙ্গার জুন শেষেই যেহেতু ফ্রি এজেন্ট হয়ে যাচ্ছেন, সুযোগটা নিতে চায় বার্সা। ক্লাবটির ক্রীড়া পরিচালক মাতেও আলেমানি এরই মধ্যে দি মারিয়ার সঙ্গে চুক্তির ব্যাপারে কথা বলেছেন। দেম্বেলেকে এর আগে নতুন চুক্তির প্রস্তাব দিয়েছিল বার্সা, কিন্তু ফরাসি তারকা বিষয়টি ঝুলিয়ে রেখেছেন।

ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়ার প্রতিও আগ্রহী ছিল বার্সা। তাঁকে কেনার খুব কাছাকাছিও পৌঁছে গিয়েছিল ক্লাবটি। নতুন খবর হলো, ব্রাজিলিয়ান উইঙ্গারের জন্য দলবদল ফি হিসেবে ৬ থেকে ৭ কোটি পাউন্ড (লিডস এমন দামই চাচ্ছে) খরচ করাটা একটু বেশি মনে করছে বার্সা। এমনিতেই বার্সার আর্থিক অবস্থা ভালো না। এর মধ্যে ফ্রিতে দি মারিয়ার মতো খেলোয়াড় পাওয়া গেলে হোয়ান লাপোর্তার আর যাই হোক খারাপ লাগার কথা নয়।
জুভেন্টাস দুই বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে দি মারিয়াকে। আর্জেন্টাইন তারকা মনস্থির করেছেন, ইউরোপে আর এক মৌসুমের বেশি থাকবেন না। গোল ডট কম জানিয়েছে, এ কারণেই জুভেন্টাস নয় বার্সার প্রতি আগ্রহী দি মারিয়া। এর আগেও সাক্ষাৎকারে জানিয়ে দিয়েছিলেন, রিয়ালের অতীত নিয়ে অত চিন্তিত নন তিনি, বার্সেলোনায় খেলতে তাঁর কখনোই বাধবে না।

বাংলাদেশ সময়: ১৩:৩৬:৫১ ● ৬১৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ