৩৫ রানে হারল বাংলাদেশ, লড়লেন কেবল সাকিব

Home Page » ক্রিকেট » ৩৫ রানে হারল বাংলাদেশ, লড়লেন কেবল সাকিব
সোমবার, ৪ জুলাই ২০২২



ফাইল ছবি সাকিব আল হাসান

বঙ্গনিউজ খেলার খবর : ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টের পর টি-টোয়েন্টিতেও সুখবর নেই বাংলাদেশের জন্য। ডমিনিকায় প্রথম ম্যাচটা পরিত্যক্ত হয়েছে। রোববার রাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিবিয়ানদের রানের চাপে নতজানু টাইগাররা। রোভম্যান পাওয়েলের পাওয়ার হিটিংয়ের পর ধুঁকতে থাকা বাংলাদেশের হয়ে লড়েছেন শুধু সাকিব আল হাসান। তার নবম হাফ সেঞ্চুরি অবশ্য শুধু হারের ব্যবধানই কমাতে পেরেছে।
উইন্ডসর পার্কে রোববার স্বাগতিকদের কাছে ৩৫ রানে হেরেছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে ১৯৩ রানের বিশাল স্কোর গড়েছিল ব্র্যান্ডন কিং ও রোভম্যান পাওয়েলের হাফ সেঞ্চুরিতে। জবাবে বাংলাদেশ ৬ উইকেটে ১৫৮ রানের বেশি যেতে পারেনি।

আগামী ৭ জুলাই গায়ানাতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। সিরিজ হার এড়াতে ম্যাচটা জিততেই হবে বাংলাদেশকে। প্রথম ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। দুই ম্যাচ পর সিরিজে ১-০ তে এগিয়ে স্বাগতিকরা।

উইন্ডিজদের দেয়া ১৯৪ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই বিপাকে পড়ে বাংলাদেশ। ২৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারী দল। টানা ৩২ ম্যাচে ১০ম ওপেনিং জুটি নামায় বাংলাদেশ। দুই ওপেনার লিটন, বিজয় ইনিংসের ৮ বলের মধ্যেই সাজঘরে ফেরেন। অধিনায়ক মাহমুদউল্লাহ বিদায় নেন তৃতীয় ওভারে।

সেই ধাক্কার পর মূলত কুড়ি ওভার শেষের টার্গেটেই যেন খেলেছেন ব্যাটসম্যানরা। জয়ের তাড়না দেখা যায়নি কারো ব্যাটে। সাকিব হাফ সেঞ্চুরি করেছেন বটে, সেটি ৪৫ বলে। তবে তার হাফ সেঞ্চুরি দলের হারের ব্যবধান কমানোর বাইরে শুধু তাকে একটি ব্যক্তিগত অর্জন এনে দিতে পেরেছে। মাহমুদউল্লাহর পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ ফরম্যাটে ২ হাজার রান পূর্ণ করেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে একমাত্র অলরাউন্ডার হিসেবে ১০০ উইকেট ও ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

শেষ দিকে কয়েকটি বড় শট খেলেছেন সাকিব। ৫২ বলে অপরাজিত ৬৮ রান (৫ চার, ৩ ছয়) করেন তিনি। আফিফ ৩৪, মাহমুদউল্লাহ ১১, মোসাদ্দেক ১৫, মেহেদী অপরাজিত ৫ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের ম্যাককয়, শেফার্ড ২টি করে, আকিল হোসেন ও ওডেন স্মিথ ১টি করে উইকেট নেন।

এর আগে টসে হেরে বোলিং করা বাংলাদেশের উপর শুরু থেকেই আক্রমণ করেছে ক্যারিবিয়ানরা। কাইল মেয়ার্স শুরু করেছিলেন তাসকিনের প্রথম ওভারে ১৪ রান নিয়ে। পরে ব্র্যান্ডন কিং তোপ দাগিয়েছেন অন্যপ্রান্তে উইকেট পড়লেও। শেষ দিকে রোভম্যান পাওয়েলের পাওয়ার হিটিংয়ের শিকার হয় বাংলাদেশ। তার বিস্ফোরক ব্যাটিংই ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছে।

পাওয়েল ২৮ বলে অপরাজিত ৬১ রান করেন। যেখানে ছিল ২টি চার ও ৬টি ছক্কা। বেধড়ক পিটুনিই দিয়েছেন তিনি। সাকিবের করা ১৬তম ওভারে তিন ছক্কা, এক চারে ২৩ রান তোলেন পাওয়েল। তাসকিনের করা পরের ওভারে দুই ছক্কা, এক চারে ২১ রান। ২ ওভারে ৪৪ রান নেন পাওয়েল। ২০ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শরীফুলের করা ইনিংসের শেষ বলেও ছক্কা মারেন পাওয়েল। তার আগে ব্র্যান্ডন কিং ৪৩ বলে ৫৭ রান (৭ চার, ১ ছয়) করেন।

মেহেদী-সাকিবের ছোবলে ২৬ রানে ২ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে এগিয়ে নেয় পুরান ও ব্র্যান্ডন কিংয়ের ৭৪ রানের জুটি। এ জুটি ভেঙেছেন মোসাদ্দেক। পরে পাওয়েলের সঙ্গেও ব্র্যান্ডন কিং ৬৩ রানের জুটি গড়েন। মেয়ার্স ১৭, পুরান ৩৪ রান করেন। তাসকিন ৩ ওভারে ৪৬ রান দিয়ে উইকেট পাননি। বাংলাদেশের শরীফুল ২টি, সাকিব, মেহেদী, মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।

বাংলাদেশ সময়: ১৩:১৭:২১   ১৩৫ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


১০ উইকেটে ইংল্যান্ডের জয় : ভারতের বিদায়
স্বপ্নের ফাইনালে পাকিস্তান :টি-টোয়েন্টি বিশ্বকাপ
বাংলাদেশের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে পাকিস্তান
পাকিস্তানকে গুঁড়িয়ে শ্রীলঙ্কার উৎসব
ভারতকে হারিয়ে পাকিস্তানের মধুর প্রতিশোধ
শনিবার সকালে ফিরছে বাংলাদেশ দল
টি-টোয়েন্টিতে কেমন হবেন ‘ওপেনার’ মুশফিক
ভুল বুঝতে পেরেছেন সাকিব!
সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং এ আফিফের উন্নতি

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement