চা চাষীদের ধর্মঘট প্রত্যাহার ও পুনঃ ধর্মঘট,বিষয় মজুরি বৃদ্ধি

Home Page » জাতীয় » চা চাষীদের ধর্মঘট প্রত্যাহার ও পুনঃ ধর্মঘট,বিষয় মজুরি বৃদ্ধি
শনিবার ● ২০ আগস্ট ২০২২


মজুরী বৃদ্ধির দাবীতে আন্দোলনরত চা শ্রমিক

বঙ্গ-নিউজ:  টানা ৮ দিন চলার পর অবশেষে ধর্মঘট প্রত্যাহার করলেন চা চাষীরা । কিন্তু সর্ব শেষ সংবাদ পাওয়া পর্যন্ত আবার ধর্ম ঘটের ডাক দিয়েছে তারা । তাদের দাবি অনুযায়ী দৈনিক মজুরি ৩০০ টাকা করা না হলেও কিছুটা বাড়ানো হয়েছে। এতেই আন্দোলন থেকে সরে দাঁড়িয়ে কাজে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন তারা। মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় বিভাগীয় শ্রম দপ্তরের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহারের কথা জানানো হয়। কিন্তু পরক্ষণেই ঘোষনা দেয় তারা তাদের আন্দোলন চালিয়ে যাবে। মাত্র ২৫ টাকা মজুরী বৃদ্ধিতে তারা সন্তোষ্ট নন।

আজ  অনুষ্ঠিত ওই বৈঠকের পর জানা যায়, এখন থেকে চা চাষীদের  দৈনিক মজুরি ১৪৫ টাকা। অর্থাৎ, তাদের আগের ১২০ টাকা মজুরির সঙ্গে মাত্র ২৫ টাকা বাড়ানো হয়েছে। যদিও আন্দোলনের শুরু থেকেই তারা  বলে আসছিলেন, ৩০০ টাকার কম মজুরির কোনো সিদ্ধান্ত তারা মেনে নেবেন না।

গত ১৩ আগস্ট এই ধর্মঘট শুরু করেন তারা । তার আগে অনেকদিন ধরে বিভিন্নভাবে মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন, কিন্তু তাতে কর্ণপাত করা হয়নি। এরপর তারা নামেন পূর্ণ কর্মবিরতিতে। এক পর্যায়ে মালিকপক্ষ ২০ টাকা বাড়িয়ে দৈনিক মজুরি ১৪০ টাকা করার প্রস্তাব দেয়, যা প্রত্যাখ্যান করেছেন । এবার ১৪৫ টাকা মজুরি মেনে নিলেন তারা।

বাংলাদেশ সময়: ২১:০১:৪৬ ● ৩৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ