আদালতের রায়ে এক বছর পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার নির্দেশ!

Home Page » জাতীয় » আদালতের রায়ে এক বছর পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার নির্দেশ!
মঙ্গলবার ● ৩০ আগস্ট ২০২২


ফাইল ছবি-চট্টগ্রাম মেট্রোপলিটন আদালত

বঙ্গ-নিউজ:  চট্টগ্রাম মেট্রোপলিটন আদালতে গত রোববার ব্যতিক্রমী এক রায় দিয়েছেন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলাম। গাঁজা উদ্ধার মামলায় দুই আসামি নিজেদের দোষ স্বীকার করে নেওয়ায় তাদেরকে প্রবেশনে মুক্তি দিয়ে এক বছর পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই সাথে দুজন এতিমকে বাংলা অনুবাদসহ দুটি কোরআন দেওয়ারও আদেশ দেওয়া হয়েছে। অভিনব রায় পাওয়া দুই আসামি হলেন- আবদুর রহিম (৩০) ও মোহাম্মদ হোসেন (৪২)।

আদালতের বেঞ্চ সহকারী ওসমান গনি জানান, গাঁজা রাখার দায়ে তাদের বিরুদ্ধে মামলা হয়। সাধারণত এ ধরনের মামলায় এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে আলোচিত এ দুই আসামির বিরুদ্ধে আগের কোনো মামলা নেই। পাশাপাশি মামলার অভিযোগ গঠনের সময়ই দুই আসামি দোষ স্বীকার করেন। তাই আসামিদের সংশোধনের জন্য শর্তসাপেক্ষ সাজার পরিবর্তে এমন নির্দেশ দিয়েছেন বিচারক। তবে তারা মুক্তি পেলেও প্রবেশন কর্মকর্তার নিয়ন্ত্রণে থাকবেন।

আসামিপক্ষের আইনজীবী সঞ্জয় দে বলেন, আসামিদের বিরুদ্ধে আগে কোনো ধরনের মামলা ছিল না। তাই আদালত তাদের সংশোধনের সুযোগ দিয়ে এ রায় দিয়েছেন।

জানা গেছে, গত ২২ মে নগরের বন্দর থানার পোর্ট কলোনি ১ নম্বর রোডের নতুন মার্কেট জামে মসজিদের সামনে থেকে এক কেজি গাঁজাসহ মোহাম্মদ হোসেন ও আবদুর রহিমকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় তাদের বিরুদ্ধে বন্দর থানার এসআই মাসুদুর রহমান বাদী হয়ে মামলা করেন। তদন্ত শেষে গত ২৯ জুন অভিযোগপত্র দাখিল করেন একই থানার এসআই মো. ইয়াছিন। গতকাল সোমবার এই মামলায় দুই আসামির বিরুদ্ধে বিচার শুরুর দিন ধার্য ছিল।

আদালতের এপিপি (সহকারী পাবলিক প্রসিকিউটর) মোহাম্মদ রায়হাদ চৌধুরী রনি বলেন, অভিযোগ গঠনের সময় আদালত দুই আসামির কাছে তারা দোষী কি-না জানতে চান। জবাবে উভয়ে তাদের দোষ স্বীকার করে নিয়েছেন।

এরপর আদালত তাদের দোষী সাব্যস্ত করে কারাদণ্ডের বদলে এক বছরের প্রবেশন দেন এবং দুই আসামিকে এক বছর পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পাশাপাশি দুটি এতিমখানায় কোরআন শরিফ দেওয়ার আদেশ দেন।

বাংলাদেশ সময়: ২১:২৪:৩৭ ● ৫১৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ