যুদ্ধ ট্যাংকের জন্য ইউক্রেনের আবদার, প্রত্যাখ্যান করল জার্মানি

Home Page » জাতীয় » যুদ্ধ ট্যাংকের জন্য ইউক্রেনের আবদার, প্রত্যাখ্যান করল জার্মানি
মঙ্গলবার ● ১৩ সেপ্টেম্বর ২০২২


ফাইল ছবি

বঙ্গনিউজ : প্রায় ছয় মাস চাপের মুখে থাকলেও সম্প্রতি রাশিয়ার ওপর পাল্টা হামলা চালাতে শুরু করেছে ইউক্রেন। এ অবস্থায় তারা যুদ্ধ ট্যাংক পেতে মরিয়া হয়ে উঠেছে। জামার্নিসহ বিভিন্ন দেশের কাছ থেকে ট্যাংকসহ ভারি অস্ত্রশস্ত্র চাইছে তারা। তবে জার্মানি পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছে, আপাতত কিয়েভকে কোনো ট্যাংক সরবরাহ করা হবে না। খবর ডয়চে ভেলে।

গতকাল সোমবার বার্লিনে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনা লামব্রেশট জাতীয় নিরাপত্তা কৌশল নিয়ে বক্তৃতা দেওয়ার সময় এ কথা বলেন। তিনি বলেন, কোনও দেশ এখনও কিয়েভকে পদাতিক যুদ্ধের যানবাহন বা যুদ্ধ ট্যাংক সরবরাহ করেনি। এ ব্যাপারে আমরা অংশীদারদের সাথে একমত যে, চুক্তি ভঙ্গ করে একতরফাভাবে জার্মানি এ ধরনের কোনো পদক্ষেপ নেবে না।

এ সময় নিজ দেশের সীমাবদ্ধতা সম্পর্কে কথা বলেন তিনি, ‘১০০ বিলিয়ন ইউরোর বিশেষ তহবিল ব্যবহার করার পরও জার্মানিকে ন্যাটোর বেঁধে দেওয়া জিডিপির ২ শতাংশ সামরিক ব্যায়ের লক্ষ্য পূরণ করতে হবে। সেই সাথে ইউরোপের সামরিক নেতৃত্বও মাথায় রাখতে হবে।’

ক্রিস্টিনা লামব্রেশট বলেন, নিজেদের নিরাপত্তার জন্যই জিডিপির ২ শতাংশ অর্থ আমাদের দরকার। নইলে আমরা এখন যে যুদ্ধ সরঞ্জাম কিনছি, কয়েক বছরের মধ্যে সেগুলোর রক্ষণাবেক্ষণের খরচ আমরা বহন করতে পারবো না। ফলে আগে থেকেই আমাদের এ পরিস্থিতি মোকাবেলায় প্রস্তত থাকা দরকার।

উল্লেখ্য, জার্মানি শুরুর দিকে ইউক্রেনকে হালকা অস্ত্র সরবরাহ করে। পরে অবশ্য ভারি অস্ত্রশস্ত্র দেওয়ার ব্যাপারেও সম্মত হয়েছিল। কিন্তু সর্বশেষ ভাষণে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী কিয়েভকে ট্যাংক সরবরাহের সম্ভাবনা পুরোপুরি বাতিল করে দেন। তবে সেপ্টেম্বরের শুরু থেকে জার্মানি ইউক্রেনকে পাঁচটি গেপার্ড অ্যান্টি-এয়ারক্রাফট বন্দুক এবং কোবরা রাডার সিস্টেম হস্তান্তর করেছে।

বাংলাদেশ সময়: ১২:২৫:১৯ ● ৩৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ