বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন নিম্নচাপে !

Home Page » জাতীয় » বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন নিম্নচাপে !
শুক্রবার ● ২১ অক্টোবর ২০২২


প্রতীকি ছবি-বঙ্গোপ সাগরে সৃষ্ট লঘুচাপ

বঙ্গ-নিউজ:  বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ঘনীভূত হচ্ছে। এটি দুদিনের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। তবে দেশে এর খুব একটা প্রভাব পড়বে না। শুধু চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বাড়তে পারে। এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হয়েছে লঘুচাপটি। এটি আরও ঘনীভূত হয়ে আগামী দুদিনের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার অবনতির আশঙ্কা রয়েছে। এ ছাড়া লঘুচাপের পরবর্তী ধাপ ও গতিপ্রকৃতির ওপর নির্ভর করছে বৃষ্টিপাতের পরিমাণ।

এ বিষয়ে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে লঘুচাপের ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাবধান থাকতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতেও বলা হয়েছে। একইসঙ্গে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

এদিকে দেশের উত্তরাঞ্চল দিয়ে শীতল হাওয়া বইতে শুরু করেছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এলাকায় সকাল বেলা কুয়াশা পড়া শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ২১:০৮:১১ ● ৫৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ