বাড়ির আঙ্গিনাতেই আছে ওজন কমানোর উপায়

Home Page » কৃষি » বাড়ির আঙ্গিনাতেই আছে ওজন কমানোর উপায়
রবিবার, ৬ নভেম্বর ২০২২



সংগৃহীত

বঙ্গ-নিউজ  : অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে হরেক রকমের রোগ। তাই এখন ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই খাওয়াদাওয়ায় লাগাম টানেন। কিন্তু প্রতিদিন বাজার থেকে পুষ্টিকর শাকসবজি কেনা সম্ভব নয়। তাই বাড়িতেই লাগিয়ে ফেলতে পারেন এমন কিছু গাছ, যেগুলো খাদ্যতালিকায় যোগ করলে কমতে পারে ওজন।

♦ কারিপাতা

রান্নাঘরে এই পাতা ধীরে ধীরে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। বাড়িতে একচিলতে বারান্দা থাকলে ছোট টবেই লাগাতে পারেন এই গাছ। এটি রান্নার স্বাদ বাড়ায়। আবার খালি পেটে কারিপাতা চিবিয়ে খেলে কমতে পারে ওজনও।

♦ অরিগ্যানো

পুদিনাপাতার কাছাকাছি জাতের এই গাছে থাকে ‘ফ্ল্যাভিনয়েড’ ও ‘পলিফেনল’ জাতীয় উপাদান। এই দুটি উপাদান ওজন কমাতে কাজে আসতে পারে। অরিগ্যানো গাছও সহজেই ফলানো যেতে পারে বাড়ির টবে।

♦ পার্সলে

পার্সলেপাতা একটি ডাইইউরেটিক খাবার। অর্থাৎ এটি দেহের জলীয় ভর কমাতে সাহায্য করে। পাশাপাশি এই পাতায় রয়েছে ‘ইউজিনল’ নামক এক ধরনের তেল বা স্নেহপদার্থ। এই তেল বিপাকহার বাড়িয়ে সেয়। ফলে দেহে মেদ জমার আশঙ্কা কমে।

♦ ধনেপাতা

ডাল, তরকারি থেকে ফুচকার আলু, বাঙালির অতিপরিচিত ধনেপাতাও কাজে আসতে পারে ওজন কমাতে। ধনেপাতা ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ও ফলিক এসিডে ভরপুর। তা ছাড়া এতে রয়েছে ‘কোয়েরসেটিন’ নামের একটি উপাদান। এই উপাদানটি বিপাকহার বাড়াতে সাহায্য করে। ফলে মেদ ঝরাতে কাজে আসতে পারে ধনেপাতাও।

♦ রোজমেরি

রোজমেরিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। দেহের দূষিত পদার্থের মাত্রা কমাতে ও দেহে তৈরি হওয়া ক্ষতিকর জৈব পদার্থের পরিমাণ কমাতে সহায়তা করে এই ভেষজ। সাহায্য করে ওজন কমাতেও।

বাংলাদেশ সময়: ১৫:৪৭:০১   ১৬৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি’র আরও খবর


বাড়ির আঙ্গিনাতেই আছে ওজন কমানোর উপায়
চাষ হয়েছে হিলি সীমান্তে ক্যানসার প্রতিরোধী ব্ল্যাক রাইস

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement