সম্ভাব্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পরামর্শ

Home Page » জাতীয় » সম্ভাব্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পরামর্শ
সোমবার ● ১৪ নভেম্বর ২০২২


ফাইল ছবি প্রধান মন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ:  আগামী ২০২৩ সালে দুর্ভিক্ষ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এ সংকট মোকাবেলায় ছয়টি পরামর্শ দিয়েছেন । আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর দুপুরে সচিবালয়ে ব্রিফ্রিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, এছাড়া তিন কারণে সংকট দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব, করোনা পরিস্থিতি থেকে উত্তরণ এবং চীনের পণ্য আসা কমে যাওয়া কারণে ২০২৩ সালে সংকট দেখা দিতে পারে বলে মন্ত্রিসভার আলোচনায় শঙ্কা প্রকাশ করা হয়। এ সংকট কাটাতে ছয় পরামর্শ দেন প্রধানমন্ত্রী। পরামর্শগুলো হলো– খাদ্য উৎপাদন বাড়ানো, বিদেশে দক্ষ শ্রমিক পাঠানো, রেমিট্যান্স বৃদ্ধির উদোগ নেওয়া, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি, খাদ্য মজুত রাখা এবং খাদ্য আমদানিতে উৎসে কর বাদ দিয়ে আমদানিকারককে সস্তি দেওয়ার উদ্যোগ নিতে হবে।

আনোয়ারুল ইসলাম আরও জানান, সংকট মোকাবিলায় সবাইকে খাদ্য উৎপাদন বাড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি বিভিন্ন শস্যের নতুন নতুন জাত উদ্ভাবনেরও নির্দেশ দেন। তিনি আরও বলেন, দক্ষ শ্রমিক পাঠাতে হবে বিদেশে। আর রেমিট্যান্স পাঠানোর বিষয়টি আরও সহজ করতে হবে। এ ক্ষেত্রে নাম ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে পাঠাতে হবে। একইসঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ প্রক্রিয়াও সহজ করতে হবে; যাতে তারা বিনিয়োগে আগ্রহী হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থার্ড পার্টির কাছে না গিয়ে সরাসরি বিদেশ থেকে খাদ্যপণ্য কেনার নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে সাম্প্রতিক আন্তর্জাতিক অর্থনৈতিক রিপোর্টগুলো বিশ্লেষণ করে এসব নির্দেশনা দেওয়া হয়।

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বৈশ্বিক যে অবস্থাটা আসছে তাতে ক্রাইসিস দেখা যাচ্ছে। সেক্ষেত্রে আমাদেরকে কিছু ইনিশিয়েটিভ নিতে হবে। ফিনান্সিয়াল টাইমস পত্রিকার অর্থনৈতিক বিশ্লেষণে ২০২৩ সালের ক্রাইসিসের বিষয়টি মন্ত্রিসভায় আলোচনা হয়েছে।’

বাংলাদেশ সময়: ২০:৪৮:৫৭ ● ২৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ