জাপান সফর স্থগিত প্রধানমন্ত্রীর

Home Page » জাতীয় » জাপান সফর স্থগিত প্রধানমন্ত্রীর
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২



প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ছবি

বঙ্গ-নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আগামী ২৯ নভেম্বরে দ্বিপক্ষীয় সফরে প্রধানমন্ত্রীর টোকিও যাওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনে (আইওআরএ) যোগ দিতে আসা জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই সুনসুকের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শাসমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পরই প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিতের কথা জানান মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সফরের আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো দেওয়া হয়নি। কূটনীতিতে অনেক কিছু সুবিধা অসুবিধা থাকে, ফলে শেষ মুহূর্তে অনেক কিছু পরিবর্তন হয়। প্রধানমন্ত্রীর সফরটি শিগগিরই হবে, তবে নতুন তারিখে হবে। যে তারিখ ছিল, সে তারিখে সফরটি হচ্ছে না। আমাদের বেশ করেকটি গুরুত্বপূর্ণ সমোঝোতা স্মারক ও চুক্তি রয়েছে, আশা করি প্রধানমন্ত্রী পর্যায়ের সফরে সই হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে সব বিষয়ে আলোচনা হয়েছে। হলি আর্টিজানের সময়ে বাংলাদেশের ভূমিকার জন্য জাপান কৃতজ্ঞতা প্রকাশ করেছে। এ সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, জাপানের সহায়তায় বাংলাদেশে কিছু মেগা প্রকল্প চলছে। এ প্রকল্পগুলো সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সময়ে নেওয়া হয়েছিল। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় গিয়েছে। এ সম্পর্ক আরও গভীরে নিতে চাই। এ জন্য দুই দেশের উচ্চ পর্যায়ের যোগাযোগ ও সফর জরুরি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মেট্রোরেল ৬ শিগগির চালু হবে। এছাড়া আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে। একাধিক বিনিয়োগকারী সেখানে বিনিয়োগের জন্য চুক্তি করেছেন। এটি খুব শিগগিরই উদ্বোধন হবে।

উল্লেখ্য, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন। তিনি বলেন, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভরার কথা বিশ্বের আর কোথাও তিনি শোনেননি। এরপর সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে। এ ছাড়া বিদেশি কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সাংবাদিকদের বলেন, জাপানের রাষ্ট্রদূতকে দিয়ে এ কথা হয়তো কেউ বলিয়েছে। তিনি সাদা মনে ওই কথা বলে ফেলেছেন।

বাংলাদেশ সময়: ২২:২৩:৪৬   ৫০ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
ঋণ গ্রহীতাদের নাম ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
অসাধারণ জয় ও দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা
ষাটোর্ধ্ব মানুষ আগে পাবেন করোনার টিকার চতুর্থ ডোজ : স্বাস্থ্যমন্ত্রী
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
রওশনের সংবাদ সম্মেলন, ‘বিএনপির সঙ্গে জোট নয়’

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement