মধ্যনগরের ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা

Home Page » সারাদেশ » মধ্যনগরের ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা
রবিবার ● ১৯ ফেব্রুয়ারী ২০২৩


মধ্যনগরের ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা

সাজেদা আহমেদ ;বিশেষ প্রতিনিধি:
সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার মহিষখলা বাজারের শতবর্ষী কালীবাড়িতে সনাতন ধর্মাবলম্বীদের কালীপূজা কে কেন্দ্র করে ধর্ম,বর্ণ,দল,মত ও নির্বিশেষে সকলের অংশগ্রহণে জমে উঠে ঐতিহ্যবাহী গ্রামীন মেলা।প্রায় শতাধিক বছর ধরে অনুষ্ঠিত এই মেলা উপলক্ষে প্রতিবছরের মতো এবারও বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ক্রেতা -দর্শণার্থীদের আগমন ঘটেছে।সনাতন ধর্মালম্বীরা যার যার ইচ্ছাপূরণে মানত আদায়( পাঁটা, কবুতর ইত্যাদি বলিদান) করেছেন মহিষখলা কালীবাড়িতে। দূর্গম ও অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে মেলায় আসা ক্রেতা-দর্শণার্থীদের পোহাতে হয়েছে চরম দূভোর্গ।
শনিবার (১৮ ফেব্রুয়ারি) উপজেলার মহিষখলা বাজারের দক্ষিণ পাশে গরুর হাটে সকাল ৮টা থেকে ফসরা সাজিয়ে বসতে থাকে মেলায় আসা দোকানিরা।বেলা বাড়ার সাথে মেলায় বাড়তে থাকে ক্রেতা- দর্শণার্থীর ভিড় ।দুপুর থেকে পুরোদমে কেনা-বেচার ধুম পড়ে মেলায়।কোমলমতি শিশুরা তাদের পছন্দের মাটি ও প্লাস্টিকের তৈরি খেলনা কিনেছে।অন্যদিকে মেলায় আসা বিভিন্ন বয়সের ক্রেতারা তাদের পছন্দের বিভিন্ন ধরনের খাবার মুড়ি মুড়কি,বাতাসা, সন্দেশ,রসগোল্লা ও জিলাপি কিনেছেন। এছাড়াও কিনেছেন কাঠের ও লোহার তৈরি জিনিসপত্র ।
মেলায় আসা ক্রেতা-দর্শণার্থীরা জানান,আমাদের গারো পাহাড়ের পাদদেশ মহিষখলায় শত বছর আগে থেকে এই মেলা জমে উঠেছে।প্রতি বছর ফাল্গুনের পহেলা শনিবারে মহিষখলা কালীবাড়ির কালীপূজা কে কেন্দ্র করে এই মেলা জমে উঠে।ক্রেতারা তাদের পছন্দ মতো জিনিসপত্র ক্রয় করে। মূলত সকল শ্রেণী পেশার মানুষের সমাগমে মেলা প্রাণবন্ত উৎসবমুখর হয়ে ওঠে।এই ধারা অব্যাহত থাকুক বছরের পর বছর।

বাংলাদেশ সময়: ১৪:২৯:০৪ ● ৫১২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ