কেপিজে-তে স্বাভাবিক প্রসবে উদ্বুদ্ধকরণ ও সি-সেকশন বন্ধ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত

Home Page » আজকের সকল পত্রিকা » কেপিজে-তে স্বাভাবিক প্রসবে উদ্বুদ্ধকরণ ও সি-সেকশন বন্ধ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত
মঙ্গলবার ● ২৮ ফেব্রুয়ারী ২০২৩


---

মনির হুসাইন: গাজীপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে স্বাভাবিক প্রসবে উদ্বুদ্ধকরণ ও সিজারিয়ান সেকশন বন্ধ বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এসময় মেডিকেল প্রফেশনালস দের নরমাল ডেলিভারির বেপারে দিকনির্দেশনা এবং সচেতনতা তৈরি বিষয়ে আলোচনা করা হয়।
মঙ্গলবার (২৮ শে ফেব্রুয়ারী) সকালে হাসপাতাল নার্সিং অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন অত্র হাসপাতালের স্ত্রী ও প্রসূতি বিভাগের কনসালটেন্ট ডাঃ ফাতেমা ইয়াসমিন। একজন প্রসূতিবিদ হিসেবে, সেই সাথে রৌদ্রময়ী প্রিন্যাটাল কোর্সের একজন ইন্সট্রাকটর হিসেবে তাঁর অর্জিত জ্ঞান থেকে তিনি তুলে ধরেন কিভাবে স্বাস্থ্য সেবাদানপ্রদানকারীগণ গর্ভকালীন সময়ে এবং নরমাল ডেলিভারিতে মায়েদের সহযোগিতা করতে পারেন এবং অপ্রয়োজনীয় মেডিক্যাল হস্তক্ষেপ কমিয়ে এনে প্রাকৃতিক প্রসবে ভূমিকা রাখতে পারেন।

অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন বন্ধ এবং নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবে মায়েদের উদ্ভুদ্ধ করার একটি প্রয়াস হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়। সেই সাথে চিকিৎসক ও রোগীদের পারস্পরিক সম্পর্ক উন্নয়নে স্বাস্থ্য সেবাদানপ্রদানকারীদের প্রাকৃতিক প্রসবে দক্ষ করে তুলতে সেমিনার পরবর্তী একটি ওয়ার্কশপের পরিকল্পনা করা হয়েছে।

মূল আলোচনায় প্রাথমিক সিজার বন্ধের উপর গুরুত্ব আরোপ করা হয় কারন একবার সিজার হয়ে গেলে পরবর্তীতে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসব অনেকটাই চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়। তাই প্রাথমিক পর্যায়ে সিজারিয়ান সেকশন বন্ধ করতে পারলেই অপ্রয়োজনীয় সিজারের হার কমিয়ে আনা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞগণ।

আলোচনায় অংশগ্রহণ করেন স্ত্রী এবং প্রসূতি রোগ বিভাগের অন্যান্য  কনসালটেন্ট বৃন্দ এবং নবজাতক ও শিশু কিশোর রোগ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক গণ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন অত্র হাসপাতালের মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ তওফিক বিন ইসমাইল।

সচেতনতা মুলক বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক, মেডিকেল সার্ভিসেস বিভাগের প্রধান ডাঃ রাজীব হাসান।
সঠিক কাউন্সেলিং এবং শিক্ষার মাধ্যমে মায়েদের মাঝে সচেতনতা  তৈরি করতে পারলেই কেবলমাত্র এই লক্ষ্য অর্জন করা সম্ভব। শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে অতিসত্বর এন্টিন্যাটাল চেক আপ বা গর্ভকালীন মায়েদের গর্ভকালীন যাত্রা সহজ এবং নিরাপদ করার জন্য একটি প্যাকেজ প্রোগ্রাম চালু করতে যাচ্ছে। এতে মায়েদের নিয়মিত রুটিন চেক আপ, জেস্টেশনাল এইজ অনুযায়ী বাচ্চা এবং মায়ের স্বাস্থ্যের সামগ্রিক পর্যালোচনা এবং তদানুরূপ যথাযথ ব্যবস্থা এই প্যাকেজের আওতাধীন থাকছে। ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করাই এই Comprehensive Antenatal Program এর মুখ্য উদ্দেশ্য।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে হাসপাতালের মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ তওফিক বিন ইসমাইল জানান, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল জননেত্রী শেখ হাসিনার রোগীবান্ধব চিকিৎসা ব্যবস্থা সুনিশ্চিত করতে বদ্ধ পরিকর এবং নিরাপদ মাতৃত্ব এবং নরমাল ডেলিভারির মাধ্যমে সুস্থ্য সন্তান প্রসবে মায়েদের ক্লিনিকালি উদ্ভুদ্ধ করার ব্যাপারে কেপিজে ঢাকা সব সময়ই কাজ করে যাবে।

বাংলাদেশ সময়: ২০:৫৩:০৫ ● ৫০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ