আবারও ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছেন হুগারবিটস!!

Home Page » জাতীয় » আবারও ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছেন হুগারবিটস!!
বুধবার ● ১ মার্চ ২০২৩


ইনসেটে বিতর্কিত ডাচ গবেষক ফ্রাঙ্ক হুগারবিটস

বঙ্গ-নিউজ: মার্চের প্রথম সপ্তাহে বড় ধরনের ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছেন বিতর্কিত ডাচ গবেষক ফ্রাঙ্ক হুগারবিটস। গত মাসের শুরুতে তুরস্কে ভূমিকম্পের পূর্বাভাস দিয়ে পরিচিতি পাওয়া এ গবেষক এবার জাপান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া অঞ্চলে ৭ অথবা ৮ মাত্রার ভূমিকম্পের আশঙ্কার কথা বলছেন। তবে বিজ্ঞানীরা হুগারবিটসের পূর্বাভাস মডেল অবৈজ্ঞানিক বলে জানিয়েছেন।

সোলার সিস্টেম জিওমেট্রিক সার্ভে নামে একটি সংস্থায় কর্মরত হুগারবিটস দাবি করেন, সৌরজগতের বিভিন্ন গ্রহের সরলরৈখিক অথবা কৌণিক অবস্থানের কারণে বায়ুমণ্ডলীয় স্থিতিস্থাপকতা ও ভূকম্পীয় তৎপরতা বাড়তে পারে।

ইউটিউবে দেওয়া পূর্বাভাসে তিনি বলেছেন, মার্চের প্রথম সপ্তাহটি খুব ক্রিটিক্যাল হতে যাচ্ছে। মার্চের ১ তারিখ মঙ্গল, বুধ ও সূর্য পরস্পরের কাছাকাছি থাকছে। পরদিন কাছাকাছি থাকবে পৃথিবী, বৃহস্পতি ও শুক্র গ্রহ। এর ৯ ঘণ্টার মধ্যে পৃথিবী, বুধ ও শনি এক ধরনের নৈকট্যের মধ্যে থাকবে। এভাবে পরপর দুটি গ্রহজাগতিক সামীপ্যের ঘটনায় পৃথিবীর উপস্থিতির ফলে বড় ধরনের ভূকম্পীয় তৎপরতা ঘটতে পারে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, সম্ভবত ৩, ৪ মার্চ অথবা ৬, ৭ মার্চ কিছু ঘটতে পারে। ৫ মার্চ মঙ্গল, শুক্র ও শনি পরস্পরের সঙ্গে এক ধরনের অ্যালাইনমেন্টে থাকবে। এরপর ৬, ৭ তারিখে পূর্ণিমা থাকবে। এ দুয়ের প্রভাবে ৭ মাত্রার অথবা ৮ মাত্রারও বেশি শক্তিশালী ভূকম্পীয় তৎপরতা ঘটতে পারে। সম্ভাব্য ভূমিকম্পের স্থান হিসেবে তিনি জাপানের কামচাটকা থেকে ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার বান্দা আচেহর কথা উল্লেখ করেন।

তবে হুগারবিটসের এসব দাবিকে ভিত্তিহীন বলে নাকচ করে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, ভূমিকম্প পূর্বাভাসের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। গ্রহজাগতিক সামীপ্যের ভিত্তিতে ভূমিকম্পের পূর্বাভাসের যে দাবি করা হয়েছে, তাও ভুল প্রমাণিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:৫৮:৫৬ ● ২৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ