পোড়াস্তূপের মধ্যে এক টুকরা কাপড়ের খোঁজে

Home Page » জাতীয় » পোড়াস্তূপের মধ্যে এক টুকরা কাপড়ের খোঁজে
বৃহস্পতিবার ● ৬ এপ্রিল ২০২৩


বঙ্গবাজারে আগুনে পোড়া পোশাক স্তূপের মাঝে ভাল কাপড় খুঁজছেন লোকজন

বঙ্গ-নিউজঃ  বঙ্গবাজারে পুড়ে যাওয়া দোকানের ধ্বংসস্তূপের মধ্যে এক টুকরা কাপড়ের সন্ধানে নেমেছে শত শত ভাসমান মানুষ। যদি পোড়া কাপড়ের মধ্যে পাওয়া যায় এক টুকরা ভালো কাপড়। শুধু ভাসমানরাই নয়, তাদের আড়ালে অনেক মধ্যবিত্তকেও খুঁজতে দেখা গেছে এক টুকরা কাপড়। দু’দিন আগেও ক্রেতা-বিক্রেতার হাঁক-ডাকে যে মার্কেট ছিল জমজমাট, আজ সেখানে হাহাকার। নতুন কাপড়ের গন্ধের বদলে সেখানে শুধুই পোড়া গন্ধ।

গতকাল বুধবার সরেজমিন বঙ্গবাজারে গিয়ে দেখা যায় দোকানের পুড়ে যাওয়া কাপড় চোপড়সহ মালামাল ছাইয়ের স্তূপ হয়ে পড়ে আছে। স্তূপের মধ্যে প্রায় সব কাপড়ই পুড়ে গেছে। কিছু কাপড় আংশিক পুড়েছে। কিছু ফায়ার সার্ভিসের ছিটানো পানিতে নষ্ট হয়েছে। সেই স্তূপের মধ্যে থেকে ভালো কিছু কাপড় বের করতে বা খুঁজতে ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষেরা। এ ছাড়াও আশপাশের এলাকার অনেকেই বেশ ভিড় জমিয়েছেন পুরো বঙ্গবাজার এলাকায়।

তাদের মধ্যে অনেকে দুই একটা শাড়ি, প্যান্ট ও শার্ট জাতীয় পোশাক পেয়েছেন। যার মধ্যে কিছু পোড়া, আবার কোনো কোনোটা অল্প কিছু ভালো আছে। এমন লাখ লাখ পোড়া কাপড় মিলে পুরো বঙ্গবাজার পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। বঙ্গবাজার সংলগ্ন আনন্দবাজার বস্তি থেকে আসা আখলিমা বলেন, বস্তির প্রতিবেশীদের কাছে জানতে পারলাম পোড়া কাপড়ের মধ্যে কিছু ভালো কাপড় পাওয়া যাচ্ছে তাই ছুটে আসছি। দুই একটা পাইছি কিন্তু অর্ধেক অংশে পোড়া দাগ আছে। তিনি বলেন, তবুও অসুবিধা নেই। পোড়া অংশ কেটে অন্য কাপড় লাগিয়ে সেলাই করলেই পরা যাবে। অন্যের বাসায় কাজ করা আখলিমা বলেন, এ বছর সব কিছুতে যে পরিমাণ দাম, তাতে ছেলেমেয়েদের নতুন কাপড় দিতে পারতাম না। এ বছর এই পোড়া কাপড়েই চালিয়ে দিবেন।

রিয়াজুল ইসলাম বলেন, অনেকেই পোড়াস্তূপের মধ্যে ভালো কাপড় খুঁজছে। আমিও তাই করছি, একটা ভালো কাপড় পাওয়ার আশায়। বাচ্চাদের জন্য নতুন কাপড় কেনার মতো সামর্থ্য নেই। এখান থেকে যদি কিছু পাওয়া যায় ধুয়ে স্ত্রী করে যার গায়ে লাগে তাকে দেবো।
এ বিষয়ে বঙ্গ ইসলামিয়া মার্কেটের যুগ্ম সাধারণ সম্পাদক কবির হোসেন বলেন, এগুলো মূলত বঙ্গ মার্কেটের পোড়া মালামাল। এখানে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। সবকিছু পুড়ে গেছে। আশপাশের দরিদ্র ও ছিন্নমূল মানুষরা এসে এসবের মধ্যে বেছে দেখছে ব্যবহার করার মতো ভালো কিছু পাওয়া যায় কি না। আমরা এসব পোড়া মালামাল সরিয়ে এক জায়গায় করে রাখছি, সিটি করপোরেশনের ময়লার গাড়ি এসে এগুলো নিয়ে যাবে।

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগে। প্রায় সাড়ে ৬ ঘণ্টা জ্বলে, কয়েক হাজার দোকান পুড়ে অবশেষে নিয়ন্ত্রণে আসে আগুন।

বাংলাদেশ সময়: ১০:১৯:৩৮ ● ৩৬১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ