কাতারের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Home Page » জাতীয় » কাতারের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সোমবার ● ২২ মে ২০২৩


কাতারের উদ্দেশ্যে   প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গনিউজঃ   কাতারের দোহায় ২৩-২৫ মে ব্লুমবার্গ-এর সহায়তায় ‘তৃতীয় কাতার ইকোনমিক ফোরাম: একটি নতুন বৈশ্বিক প্রবৃদ্ধির গল্প’ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফোরামে যোগদান করবেন। তাঁর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদল সোমবার বিকেলে দোহার উদ্দেশ্যে রওনা হবে। এই ফোরামে অন্যান্যদের মধ্যে রুয়ান্ডা, হাঙ্গেরি, জর্জিয়া, ঘানা, প্যারাগুয়ে ও ইরাকের রাষ্ট্র ও সরকারপ্রধানদেরও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা যায়।

সোমবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কাতার ইকোনমিক ফোরামে ৯টি গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ের উপর আলোকপাত করা হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- জ্বালানি নিরাপত্তা; প্রযুক্তি ও উদ্ভাবন; পরিবর্তিত বাজারব্যবস্থা; স্বাস্থ্যখাতে উদ্ভাবন; জলবায়ু অর্থায়ন; বাণিজ্য কৌশল ও ব্যবস্থা; চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি; ডিজিটাল বিশ্বে ক্রীড়া এবং বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ। এসব বিষয়ে বিশ্বের বিশিষ্ট অর্থনীতিবিদ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা আলোচনায় অংশ নেবেন বলে আয়োজকদের সূত্রে জানা যায়।

তিনি জানান, ২৩ মে সকালে প্রধানমন্ত্রী কাতার ইকোনমিক ফোরামের উদ্বোধনী অধিবেশনে অংশগ্রহণ করবেন। এই অধিবেশনে কাতারের আমির বক্তব্য প্রদান করবেন বলে ধারণা করা যাচ্ছে। এরপর প্রধানমন্ত্রী কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সমাবেশে যোগদান করবেন এবং উপস্থিত শিক্ষার্থীদের সাথে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন। একই দিনে দুপুরে কাতারের জ্বালানী প্রতিমন্ত্রী এবং সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন রাতে প্রধানমন্ত্রী কাতার ইকোনমিক ফোরামের নৈশভোজে অংশগ্রহণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৪ মে সকালে ফোরামে অংশগ্রহণকারী প্রতিনিধিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী একটি সাক্ষাৎকারভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করবেন। একইদিন কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সময় গত মার্চে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠকের ধারাবাহিকতায় পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা যাচ্ছে। এরপর প্রধানমন্ত্রী কাতার ফাউন্ডেশনের আওতাধীন অসাজ একাডেমি নামক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য পরিচালিত একটি বিদ্যালয় পরিদর্শন করবেন। উল্লেখ্য, নিউইয়র্কে জাতিসংঘের আওতায় বাংলাদেশ ও কাতার প্রায় প্রতি বছর একযোগে অটিজম সচেতনতার বিষয়ে অনুষ্ঠান আয়োজন করে থাকে।

ড. মোমেন বলেন, এ বছর তিন মাসের মধ্যে কাতারে প্রধানমন্ত্রীর দুই দফা সফর আন্তর্জাতিক অর্থনৈতিক অঙ্গনে বাংলাদেশের দৃশ্যমান উপস্থিতির পাশাপাশি ভাতৃপ্রতিম কাতারের সঙ্গে বাংলাদেশের নিবিড় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্বাক্ষর বহন করে। এই সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী; প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা; প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়সহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। ২৪ মে রাতেই প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশ্যে দোহা ত্যাগ করবেন।

বাংলাদেশ সময়: ১৭:১১:৩৪ ● ১৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ