চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

Home Page » জাতীয় » চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত
বৃহস্পতিবার ● ৮ জুন ২০২৩


বাংলাদেশ আবহাওয়া ভবন

বঙ্গ-নিউজ: দেশের চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ  আবহাওয়ার সতর্কবার্তা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

একই সঙ্গে বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে রাজধানী ঢাকাসহ দেশের ৬ বিভাগে মুষলধারে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে বলে জানা গেছে।

আবহাওয়া দপ্সতর আরও জানায়, সকাল  ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা শহরে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দেশের ৬ বিভাগে বৃষ্টি হতে পারে।

ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, সিলেট বিভাগের সকল জেলায়, রাজশাহী বিভাগের বেশিরভাগ জেলায় ও রংপুর বিভাগের গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে, রংপুর বিভাগের দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা অপেক্ষাকৃত কম। বৃষ্টি হলেও খুব কম পরিমাণে হতে পারে।

আগেই পূর্বাভাস ছিল বঙ্গোপসাগর ও আরব সাগরে ২টি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে। দুই সাগরের মধ্যে প্রথমে সৃষ্টি হবে ঘূর্ণিঝড় বিপর্যয়। দ্বিতীয়টি ঘূর্ণিঝড় তেজ। এর মধ্যে আরব সাগরে প্রথম ঘূর্ণিঝড় বিপর্যয় সৃষ্টি হয়েছে। এটি আগামী ১৪ জুন ওমানের পূর্ব উপকূল দিয়ে স্থল ভাগে আঘাত করার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে ৭ জুন বঙ্গোপসাগরে একটি দুর্বল লঘুচাপ সৃষ্টি হয়েছে। এই লঘুচাপটি ঘূর্ণিঝড় তেজ-এ পরিণত হওয়ার সম্ভাবনা কম। লঘু লঘুচাপটির অগ্রবর্তী অংশ বুধবার মধ্যরাত থেকে ভোলা, নোয়াখালী, চট্টগ্রাম জেলার ওপর দিয়ে উপকূলীয় অঞ্চল অতিক্রম করা শুরু করেছে। এর প্রভাবেই আজ চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০:৪৬:১০ ● ১৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ