পায়রার জন্য ছয় জাহাজ কয়লা আসছে ইন্দোনেশিয়া থেকে

Home Page » জাতীয় » পায়রার জন্য ছয় জাহাজ কয়লা আসছে ইন্দোনেশিয়া থেকে
রবিবার ● ১১ জুন ২০২৩


ইন্দোনেশিয়া থেকে কয়লা আসছে পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য।

বঙ্গ-নিউজ: পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশের পথে রওনা হয়েছে ছয়টি জাহাজ। আরও কয়েকটি জাহাজে কয়লা বোঝাই হচ্ছে। ২৬ জুন নাগাদ বিদ্যুৎকেন্দ্রটিতে উৎপাদন পুনরায় শুরু হবে বলে আশা করা হচ্ছে। পায়রা বিদ্যুৎকেন্দ্র সূত্র এ কথা জানিয়েছে।

গত ৫ জুন কয়লা সংকটের কারণে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় পায়রা বিদ্যুৎকেন্দ্র। ১৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার কেন্দ্রটির একটি ইউনিট ৫ জুন বেলা ১২:১৫ মিনিটে বন্ধ হয়ে যায়। বিদ্যুৎকেন্দ্রের আরেকটি ইউনিট ২৫ মে থেকে বন্ধ রয়েছে।

পায়রা বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক শাহ আবদুল মাওলা জানান, ছয়টি জাহাজ কয়লা নিয়ে পায়রার উদ্দেশ্যে ইন্দোনেশিয়া ছেড়েছে। প্রতিটি জাহাজে ৩৭ হাজার টন থেকে ৪৫ হাজার টন পর্যন্ত কয়লা বোঝাই রয়েছে। আরও কয়েকটি জাহাজ সেখানে কয়লা বোঝাইয়ের প্রক্রিয়ায় রয়েছে।

তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে কয়লাবোঝাই জাহাজগুলো ২৫ জুন নাগাদ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নোঙর করতে শুরু করবে। সেক্ষেত্রে ২৬ জুন নাগাদ বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, প্রতি মাসে পায়রা বিদ্যুৎকেন্দ্রে কমপক্ষে ৩ লাখ টন কয়লা প্রয়োজন হয়। আশা করা হচ্ছে, কয়লার মূল্য পরিশোধ হলে এখন থেকে নিরবচ্ছিন্ন সরবরাহ পাওয়া যাবে।

২০২০ সালের ১০ জানুয়ারি পায়রা বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে উৎপাদন শুরু হয়। একই বছরের ২৬ আগস্ট দ্বিতীয় ইউনিটটির উৎপাদন শুরু হয়।

এর আগে আজ সকালে রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য ২৬ হাজার ৬২০ টন কয়লাবাহী একটি জাহাজ মংলা বন্দরে নোঙর করে। চীনা পতাকাবাহী জাহাজটি ইন্দোনেশিয়া থেকে আনা কয়লা নিয়ে ৫টা নাগাদ বন্দরে পৌঁছে বলে কর্মকর্তারা জানান।

বাংলাদেশ সময়: ৮:১৪:১১ ● ১৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ