রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ চায় ইউরোপীয় ইউনিয়ন

Home Page » জাতীয় » রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ চায় ইউরোপীয় ইউনিয়ন
শুক্রবার ● ১৬ জুন ২০২৩


ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র পিটার স্টেনো

বঙ্গ-নিউজ: বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি সংলাপ চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ জন্য নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করতে বাংলাদেশে একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে তারা। সাউথ এশিয়া পারস্পেকটিভে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানান ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র পিটার স্টেনো।

পিটার স্টেনো বলেন, বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি অনুসরণ করছে ইইউ। একই সঙ্গে সবার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইউরোপীয় ইউনিয়নকে পর্যবেক্ষক পাঠাতে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ সরকার। তাই নির্বাচনের পরিবেশ যাচাই করতে জুলাইয়ে একটি অনুসন্ধানী দল পাঠাবে ইইউ। এবারের নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিতে সব চেষ্টা করছে ইইউ।

তিনি আরও বলেন, সব পক্ষের উচিত নির্বাচনী প্রক্রিয়ায় আস্থা তৈরি করা। এ জন্য প্রয়োজন রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি প্রকৃত সংলাপ। একই সঙ্গে নাগরিক সমাজের জন্য পর্যাপ্ত সুযোগ দেওয়া।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ধস নামলে মত প্রকাশের স্বাধীনতা, মুক্তভাবে সমাবেশ করাসহ গুরুত্বপূর্ণ স্বাধীনতাগুলো বাধাগ্রস্ত হয়।

বাংলাদেশে গত দুই নির্বাচন নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকরা। এর পরিপ্রেক্ষিতে আসন্ন নির্বাচনে ইইউয়ের অবস্থান সম্পর্কে এসব কথা বলেন এই ইইউ মুখপাত্র।

এদিকে বাংলাদেশে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে উদ্যোগ নিতে ইউরোপিয়ান ইউনিয়নের ভাইস প্রেসিডেন্টকে অনুরোধ করেছেন ইইউ’র আইনপ্রণেতারা।

বাংলাদেশ সময়: ২২:২৮:৫৯ ● ১৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ