বৈশ্বিক অর্থনীতির ঝুঁকি কি চীনের ‘গুপ্ত’ রিজার্ভ ৩ ট্রিলিয়ন ডলার !!

Home Page » অর্থ ও বানিজ্য » বৈশ্বিক অর্থনীতির ঝুঁকি কি চীনের ‘গুপ্ত’ রিজার্ভ ৩ ট্রিলিয়ন ডলার !!
মঙ্গলবার ● ১১ জুলাই ২০২৩


প্রতীকী ছবি- চীনের পতাকা

বঙ্গ-নিউজ: চীন এখন ৬ ট্রিলিয়ন ডলার রিজার্ভের স্তুপের ওপর বসে আছে, যার অর্ধেক রিজার্ভ আবার ‘গুপ্ত’ এবং এটি বিশ্ব অর্থনীতির জন্য একটি নতুন ধরনের ঝুঁকি তৈরি করছে বলে মার্কিন বাণিজ্য ও ট্রেজারি কর্মকর্তা ব্র্যাড সেটসার মনে করছেন।

তিনি বলেন, চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি উল্লেখযোগ্য অংশ পিপলস ব্যাংক অব চায়নার অফিসিয়াল বইগুলোতে লিপিবদ্ধ করা হয় না। দ্য চায়না প্রজেক্টের বরাতে ব্লুমবার্গ জানিয়েছে, এই ‘শ্যাডো রিজার্ভ’ পাওয়া যায় রাষ্ট্রীয় বাণিজ্যিক ঋণদাতা ও নীতি ব্যাংকের মতো সংস্থার সম্পদে।

ব্র্যাড সেটসার সতর্ক করে বলেছেন, চীনের স্বচ্ছতার অভাব বিশ্ব অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড সেটি দৃশ্যমান বা গোপন যাই হোক না কেন, বৈশ্বিক অর্থনীতিতে কেন্দ্রীয় ভূমিকার কারণে প্রভাব ফেলতে পারে।

তার মতে, কেন্দ্রীয় সরকারকে অবহিত করা প্রতিষ্ঠানগুলোর বৈদেশিক সম্পদের পরিমাণ সম্ভবত ৬ ট্রিলিয়ন ডলারের কাছাকাছি। যেখানে গত বছরের শেষে সরকারি রিজার্ভ দেখানো হয় ৩ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।

চীনের অভ্যন্তরীণ ঋণের সমস্যার পরও সেটসার জোর দিয়ে বলেন, চীন একটি উল্লেখযোগ্য বৈশ্বিক ঋণদাতা দেশ। তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বিশ্বব্যাপী যথেষ্ট প্রভাব ফেলেছে।

বাংলাদেশ সময়: ৮:২৪:২৫ ● ১৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ