হিমাচল প্রদেশে প্রবল বৃষ্টি-ধস-হড়পা বানে মৃত ৩০, আটকে ৫০০ পর্যটক

Home Page » প্রথমপাতা » হিমাচল প্রদেশে প্রবল বৃষ্টি-ধস-হড়পা বানে মৃত ৩০, আটকে ৫০০ পর্যটক
বুধবার ● ১২ জুলাই ২০২৩


 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ     বৃষ্টি-বন্যায় বিপর্যন্ত সমগ্র উত্তর ভারত। প্রলয়ঙ্কর বৃষ্টি হচ্ছে হিমাচল প্রদেশে। ভূমিধস-হড়পা বানে ধ্বংস হয়ে যাচ্ছে স্থাবর-অস্থাবর যা কিছু। জলের তোড়ে ভেসে যাচ্ছে বাড়িঘর, রাস্তাঘাট, সেতু। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ভারতের মৌসম ভবন পূর্বাভাস দিয়েছে, দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব এবং জম্মু-কাশ্মীরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আগামী আরও বেশ কয়েক দিন।

হিমাচল প্রদেশে বন্যার কারণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩০। চন্দ্রতাল, পাগল নাল্লা, লাহুল-স্পিতি ভেসে গেছে। একের পর এক ভূমিধসে লন্ডভন্ড সব। অন্তত ৫০০ পর্যটক আটকে রয়েছেন এইসব জায়গায়। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। উনা জেলার অবস্থা আরও ভয়াবহ। জলমগ্ন বেশিরভাগ এলাকা। জলস্রোতে ভেসে গেছে ঘরবাড়ি। অন্তত পাঁচশো শ্রমিককে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে গেছেন উদ্ধারকীরা।

হিমাচলে উত্তাল হয়ে উঠেছে বিপাসা নদী। নদীগর্ভে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়ি-ঘর। বিপর্যস্ত জনজীবন। উত্তাল বিপাসা নদীতে নিমেষে ভেসে গেছে পর্যটকদের একের পর এক গাড়ি। আগামী কয়েকদিন হিমাচল প্রদেশে লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। দুর্যোগ না থামা পর্যন্ত বাড়ির বাইরে বেরোতে বারণ করেছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। সরকারের তরফে নির্দেশিকা জারি করে সতর্ক করা হয়েছে। রাজ্য সরকারের তরফে ১১০০, ১০৭০, ১০৭৭ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

হিমাচলে ভারী বর্ষণের কারণে সে রাজ্যের প্রায় সব জেলা় ক্ষতির মুখে পড়েছে। প্রায় ৩ হাজার কোটির ক্ষয়ক্ষতি হয়েছে বলে সরকারি সূত্রে খবর। হড়পা বানের তোড়ে ভেঙে গেছে মান্ডির পঞ্চবক্তা সেতু। মান্ডির অতিরিক্ত জেলাশাসক অশ্বিনী কুমার জানিয়েছেন, বিতস্তা নদীর জলস্তর বেড়ে যাওয়ায় কারণেই ঐতিহ্যবাহী ওই সেতুটি ভেঙে গেছে। ইরাবতী নদীর স্রোতে চাম্বার বাকান সেতুও ভেঙে গেছে। নাগাড়ে বৃষ্টিতে শিমলা, সিরমুর, লাহুল, স্পিতি, চম্বা এবং সোলান জেলার বহু জায়গায় ধস নেমে রাস্তা বন্ধ হয়ে গেছে। মানালি-লেহ জাতীয় সড়কেও যান চলাচল থমকে গেছে।

বাংলাদেশ সময়: ১৩:০০:৪১ ● ১৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ