বিশ্বের জনসংখ্যা হাজার কোটিতে পৌঁছাতে কত বছর লাগবে?

Home Page » প্রথমপাতা » বিশ্বের জনসংখ্যা হাজার কোটিতে পৌঁছাতে কত বছর লাগবে?
বুধবার ● ১২ জুলাই ২০২৩


ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ  বিশ্বের বর্তমান জনসংখ্যা অনেক আগেই ৮০০ কোটি ছাড়িয়ে গেছে। এখন অনেকে নতুন করে হিসাব করছেন, কবে বিশ্বের জনসংখ্যা ৯০০ কোটি পেরিয়ে ১ হাজার কোটির মাইলফলকে পৌঁছাবে। সম্প্রতি জাতিসংঘ মানুষের এমন আগ্রহের কথা মাথায় রেখেই যেন একটি প্রাক্কলন করেছে, যেখানে বলা হয়েছে কবে নাগাদ পৃথিবীর জনসংখ্যা ১০০০ কোটি হতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের নভেম্বরে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি পেরিয়ে গেছে। যেখানে মাত্র ২২০ বছর আগে বিশ্বের জনসংখ্যা ছিল মাত্র ১০০ কোটি। এরপর আরও ১২৩ বছর লেগেছে ২০০ কোটির ঘর পেরোতে। কিন্তু এরপর জনসংখ্যা স্রেফ অবাক করা গতিতে বেড়ে চলেছে।

যেখানে ১৯৬০ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ৩০০ কোটি, সেখানে মাত্র ৬৩ বছরে পৃথিবীর জনসংখ্যা বেড়েছে আরও ৫০০ কোটি। ২০২২ সালের নভেম্বরে এসে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৮০০ কোটিকে। জাতিসংঘের প্রাক্কলন বলছে, খুব শিগগিরই ৯০০ কোটি পেরিয়ে হাজার কোটিতে পৌঁছাবে।

জাতিসংঘের প্রাক্কলন বলছে, আজ থেকে ২৪ বছর পর অর্থাৎ ২০৩৭ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯০০ কোটি। এর মাত্র ১৩ বছর পর অর্থাৎ ২০৫০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৯৭০ কোটি। এরপর ১ হাজার কোটি জনসংখ্যা হতে বাকি থাকবে মাত্র ৩০ কোটি। যা কিনা পরবর্তী ৭ বছরে। অর্থাৎ, ২০৫৭ সালে বিশ্বের জনসংখ্যা ছাড়িয়েছে যাবে ১ হাজার কোটি।

জাতিসংঘের প্রাক্কলন বলছে, জনসংখ্যার বৃদ্ধির বর্তমান যে হার তা বজায় থাকবে আরও প্রায় ৭৭ বছর অর্থাৎ ২১০০ সাল পর্যন্ত। অবশ্য এর আগেই ২০৮০ এর দশকে পৃথিবীর জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে। সেই দশকে বিশ্বের জনসংখ্যা হবে মোট ১ হাজার ৪০ কোটি। এই জনসংখ্যা বজায় থাকবে ২১০০ সাল পর্যন্ত। এর পর থেকে বর্তমানে যেভাবে জন্মহার কমছে তা বজায় থাকলে জনসংখ্যা কমতে থাকবে।

বাংলাদেশ সময়: ১৩:২৮:৩৪ ● ১৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ