যুক্তরাষ্ট্রের কাছে ৫০ কোটি ডলারের সহায়তা চাইছে মিয়ানমারের সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠী

Home Page » প্রথমপাতা » যুক্তরাষ্ট্রের কাছে ৫০ কোটি ডলারের সহায়তা চাইছে মিয়ানমারের সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠী
সোমবার ● ১৭ জুলাই ২০২৩


ফাইল ছবি
বঙ্গ-নিউজ ডেস্কঃ   মিয়ানমারের সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্রের সরকারের কাছে ড্রোন, সাঁজোয়া যান এবং রাডার জ্যামিং গিয়ারের জন্য অর্থসহ দেশটির সামরিক শাসনকে ক্ষমতাচ্যুত করতে তাদের সহায়তা করার জন্য ৫০ কোটি ডলারের বেশি মূল্যের মানবিক এবং অপ্রাণঘাতী সহায়তা চেয়েছে।

মিয়ানমারের অন্য একটি নাম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ২০২৩ অর্থবছরের জন্য একটি ব্যাপক প্রতিরক্ষা বাজেটের অংশ হিসেবে ডিসেম্বরে কঠোর সামরিক জবাবদিহি আইনের মাধ্যমে বার্মা একীকরণ বা বার্মা আইন পাস করে যা সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। আইনটি যুক্তরাষ্ট্রের সরকারকে জান্তা প্রতিরোধকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অপ্রাণঘাতী সহায়তা করার অনুমোদন দেয়। কিন্তু এর জন্য কোনো অর্থ বরাদ্দ করা হয়নি।

এই গোষ্ঠীগুলোর মধ্যে কয়েকটি এখন কংগ্রেসকে আগামী অর্থবছরে মিয়ানমারের জন্য ৫২ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ করতে বলছে। এর মধ্যে ২০ কোটি ডলার অপ্রাণঘাতী অস্ত্র সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। এর মোট পরিমাণ সাধারণ সাহায্য এবং উন্নয়নের জন্য গত বছর মিয়ানমারের জন্য অনুমোদিত ১৩ কোটি ৬০ লাখ ডলারের প্রায় মোট চারগুণ হবে।

অনুরোধটি মিয়ানমারের জাতীয় ঐক্য সরকার নামের নির্বাসিত একটি ছায়া প্রশাসন এবং সহযোগী জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী সেনাবাহিনীর ত্রয়ী থেকে এসেছে। তাদের শত শত ছোট, স্থানীয় মিলিশিয়াসহ মিয়ানমারের প্রায় অর্ধেক গ্রামাঞ্চলের সম্পূর্ণ বা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে বলে মনে করা হয়।

দলগুলো পশ্চিমা দেশগুলোর কাছে সামরিক সহায়তা চেয়েছে কিন্তু এখন পর্যন্ত তা প্রত্যাখ্যান করা হয়েছে।

অভ্যুত্থানের পর থেকে প্রায় ৩০ হাজারের বেশি মানুষ মারা গেছে বলে অনুমান করা হয়েছে। নিহতদের মধ্যে ৩ হাজারের বেশি বেসামরিক মানুষ রয়েছে।

বাংলাদেশ সময়: ১২:৪১:০৮ ● ১০৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ