ধূমপানের বিরুদ্ধে নতুন পদ্ধতি বাতলে দিয়েছেন হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী

Home Page » জাতীয় » ধূমপানের বিরুদ্ধে নতুন পদ্ধতি বাতলে দিয়েছেন হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী
মঙ্গলবার ● ১৮ জুলাই ২০২৩


হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী লো চাঙ-মাউ

বঙ্গ-নিউজ: ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সব দেশেই নানা ধরনের আইন-কানুন তৈরি করা হয় ধূমপান রোধে। তারপরও কিছু মানুষ এ নেশা ছাড়তে পারেন না। যেখানে সেখানে ধূমপান করে থাকেন। এ ধরনের লোকদের জন্য নতুন এক ধরনের প্রতিবাদের পদ্ধতি বাতলে দিয়েছেন হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, কেউ সিগারেট খেলে তার মুখের দিকে হাঁ করে চেয়ে থাকুন। খবর হিন্দুস্তান টাইমস।

ধূমপানের অভ্যাস কমাতে সম্প্রতি একটি বৈঠকে শহরের নাগরিকদের এই পরামর্শ দেন হংকংয়ের স্বাস্থ্যমন্ত্রী লো চাঙ-মাউ। তার যুক্তি, কেউ ধূমপান করার সময় যদি দেখে অন্য কেউ তার দিকে হাঁ করে চেয়ে আছে, তাহলে সে কিছুটা হলেও লজ্জা পাবে। এমনকি ধূমপান বন্ধও করে দিতে পারে। এতে কাউকে কোনো কিছু বলতেও হলো না, কিছু করতেও হলো না। এতে ধূমপান কমে আসবে।

গত শুক্রবার লেজিসলেটিভ কাউন্সিলের একটি বৈঠকে অধ্যাপক লো বলেন, ধূমপান অনেক জায়গাতেই নিষিদ্ধ। কিন্তু সবসময় এই বিষয়টা পুলিশের চোখে না-ও পড়তে পারে। সে ক্ষেত্রে এ ধরনের আচরণে ধূমপান বাদ দিতে পারে অনেকে।

হংকংয়ে ধুমপানের বিরুদ্ধে নতুন পদ্ধতি

তিনি বলেন, বিশেষ করে রেস্তোরাঁর মতো জায়গায় কেউ যখন প্রকাশ্যে ধূমপান করতে থাকে, তখন এ ধরনের নীরব প্রতিবাদে ধূমপায়ী ব্যক্তি এই বদঅভ্যাস ত্যাগ করতে বাধ্য হবেন।

শহরের মধ্যে ধূমপানহীন সংস্কৃতি গড়ে তুলতে সবাইকে তিনি এ আচরণটি চর্চার অনুরোধ জানান। একই সঙ্গে ধূমপানে অনিয়ম রোধে তিনি রীতিমতো মোটা অঙ্কের জরিমানার কথা ঘোষণা করেন। পাশাপাশি সিসিটিভি ফুটেজেও নজরদারি চলবে বলে জানান তিনি।

কাউকে নিষিদ্ধ এলাকায় ধূমপান করতে দেখলেই প্রশাসন কড়া ব্যবস্থা নেবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বাংলাদেশ সময়: ২০:২৪:৪৩ ● ১৭৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ