কোরআন অবমাননার প্রতিবাদে ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করলো ইরান

Home Page » জাতীয় » কোরআন অবমাননার প্রতিবাদে ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করলো ইরান
রবিবার ● ২৩ জুলাই ২০২৩


ইরান ডেনিস রাষ্ট্রদূতকে তলব করলো

বঙ্গ-নিউজ: ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে কোরআন অবমাননার প্রতিবাদে ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। ২২ জুলাই, শনিবার ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে এই তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

ডানস্কে প্যাট্রিওটার (ড্যানিশ প্যাট্রিয়টস) নামে একটি চরম ডানপন্থী দল কোপেনহেগেনের ইরাকি দূতাবাসের সামনের একটি চত্বরে কোরআন পুড়িয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে উদ্ধৃত করে দেশটির গণমাধ্যম বলেছে, ‘ইউরোপে বই পোড়ানোর ঘটনা অন্ধকার যুগের অজ্ঞানতার কথা মনে করিয়ে দেয়। এই ধরনের জঘন্য সাংস্কৃতিক অপরাধের মুখে নীরবতা শুধুমাত্র সহিংসতা এবং সন্ত্রাসবাদের প্রচারের দিকে আমাদের পরিচালিত করবে।’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি সুইডেনে ঘটে যাওয়া অনুরূপ ঘটনার সমালোচনা করে বলেছেন, ‘পবিত্র কোরআন পোড়ানো অপরাধীকে মুসলিম দেশগুলোর বিচার ব্যবস্থায় ফিরিয়ে দেওয়া সুইডিশ সরকারের দায়িত্ব। যারা কোরআনের অবমাননা করে তারা কঠোরতম শাস্তির যোগ্য।’

সুইডেনের ইরাকি শরণার্থী সালওয়ান মোমিকার কোরআন পোড়ানোর ঘটনার উল্লেখ করে খামেনি এই মন্তব্য করেছেন। মোমিকা ২০ জুলাই, বৃহস্পতিবার স্টকহোমে আবারও কোরআন অবমাননা করেছে। এছাড়া ঈদুল আজহার দিনেও স্টকহোমের একটি মসজিদের বাইরে কোরআন পুড়িয়েছিল সে।

সালওয়ান মোমিকার এই ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড় উঠে। ৫৭টি মুসলিম রাষ্ট্রের সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনও (ওআইসি) জঘন্য এই কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে।

এদিকে ইরাকে, বিক্ষোভকারীরা সুইডিশ দূতাবাসে হামলা চালায়। এর কিছুক্ষণ পরেই সুইডিশ রাষ্ট্রদূতকে ইরাক থেকে বহিষ্কার করা হয়। বিক্ষোভকারীরা ডেনিশ দূতাবাসের বাইরেও বিক্ষোভ করার চেষ্টা করেছিল, কিন্তু ইরাকি নিরাপত্তা বাহিনী তাদের পিছনে ঠেলে দেয়।

বাংলাদেশ সময়: ২১:০৪:৫৬ ● ১১৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ