মিশরের মরুভূমিতে একটি বিলুপ্ত প্রজাতির তিমির ফসিলের সন্ধান

Home Page » জাতীয় » মিশরের মরুভূমিতে একটি বিলুপ্ত প্রজাতির তিমির ফসিলের সন্ধান
শুক্রবার ● ১১ আগস্ট ২০২৩


মিশরে চার কোটি বছরের পুরাতন তিমির ফসিল আবিষ্কার

বঙ্গ-নিউজ: মিশরের জীবাশ্মবিদরা সম্প্রতি মরুভূমিতে তিমির একটি বিলুপ্ত প্রজাতির সন্ধান পেয়েছেন। এটি ৪ কোটি ১০ লাখ বছর আগে বেঁচে ছিল বলে ধারণা করছেন তারা। সে সময়ে তিমির পূর্বপুরুষরা স্থল থেকে সমুদ্রে তাদের স্থানান্তর সম্পূর্ণ করছিল।
গবেষকরা বিলুপ্ত এই প্রজাতিটির নাম রেখেছেন ‘টুটসেটাস রায়ানেনসিস’। মিশরীয় বালক রাজা তুতানখামুন এবং মিশরের ফায়ুম মরূদ্যানের সুরক্ষিত অঞ্চল ওয়াদি এল রায়ান এর নামানুসারে এই নাম রাখা হয়েছে। মূলত ওয়াদি এল রায়ানেই এই প্রজাতির নমুনা পাওয়া গেছে।

এই ফসিলটির আনুমানিক দৈর্ঘ্য ২.৫ মিটার (আট ফুট) এবং ওজন ১৮৭ কেজি। টুটসেটাস হল এখন পর্যন্ত বেসিলোসরাইড পরিবার থেকে পাওয়া সবচেয়ে ছোট প্রজাতির তিমি।

গবেষক দলের নেতা এবং আমেরিকান ইউনিভার্সিটি ইন কায়রো এর অধ্যাপক হিশাম সাল্লাম বলেছেন, ‘এটি একটি উল্লেখযোগ্য আবিষ্কার যা তিমিদের সম্পূর্ণ জলজ জীবনধারায় রূপান্তরের প্রথম ধাপগুলোর একটিকে নথিভুক্ত করে।’

এদিকে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার এরিক সেফার্ট বলেছেন, ‘তিমিদের প্রাথমিক বিবর্তন এবং পানিতে তাদের স্থানান্তর বোঝার জন্য মিশরের পশ্চিম মরুভূমির ইয়োসিন যুগের জীবাশ্ম সাইটগুলো দীর্ঘকাল ধরে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচিত হয়ে আসছে।’

কায়রো থেকে প্রায় ১৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ফায়ুম মরুদ্যানের অবস্থান। এখানেই রয়েছে ওয়াদি আল হিতান যা তিমির উপত্যকা নামে পরিচিত। এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত। এই অঞ্চলে কোটি কোটি বছরের পুরনো তিমির জীবাশ্ম পাওয়া যায়। ৫ থেকে ৩ কোটি বছর আগে ইয়োসিন যুগে ফায়ুম মরুদ্যানটি একটি গ্রীষ্মমন্ডলীয় সমুদ্রের নীচে ছিল।

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৯:১০:২৭ ● ২৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ