শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে ডায়াবেটিস এর কারণে অন্ধত্ব বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত

Home Page » আজকের সকল পত্রিকা » শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে ডায়াবেটিস এর কারণে অন্ধত্ব বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত
শনিবার ● ২৬ আগস্ট ২০২৩


 ---

মনির হুসাইনঃগাজীপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে ডায়াবেটিস এর কারণে অন্ধত্ব বিষয়ক এক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত।
শনিবার (২৬শে আগস্ট) সকালে হাসপাতাল অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন দেশ বরেণ্য চক্ষু রোগ বিশেষজ্ঞ এবং ফ্যাকো সার্জন প্রফেসর ডা. দীন মোহাম্মদ নুরুল হক (সাবেক পরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা)।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অত্র হাসপাতালের চক্ষুরোগ বিভাগের কনসালটেন্ট ডা. এ এক এম মামুনুর রহমান।
ডায়াবেটিস এর কারণে শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেমের পাশাপাশি চোখ ও নানা ভাবে আক্রান্ত এবং এর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ক্ষতিকর অসুবিধাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। যেমন ক্যাটারেক্ট বা ছানি পড়া, গ্লুকোমা, ডায়াবেটিক রেটিনোপ্যাথি ও ডায়াবেটিক ম্যাকুলোপ্যাথি।
প্রশ্নোত্তর পর্বের আলোচনায় উপস্থিত ছিলেন স্বনামধন্য ফ্যাকো সার্জন প্রফেসর ডা. দীন মোহাম্মদ নুরুল হক (সাবেক পরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা)। আরো উপস্থিত ছিলেন হাসপাতালের এন্ডোক্রাইন এবং ডায়াবেটোলজিস্ট ডা. মোহাম্মদ মোস্তফা কায়সার।
সেমিনারে চিকিৎসকরা বলেন, এই জটিলতার কারণে রোগীদের মধ্যে অন্ধত্ব বা দৃষ্টিহীনতার প্রবণতা বেড়ে যায়। এক পরিসংখ্যান থেকে দেখা যায় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ দ্রুত অন্ধত্ব বা দৃষ্টিহীনতার স্বীকার হন। দ্বিতীয় কারণের মধ্যে আছে ডায়াবেটিক রেটিনোপ্যাথি।
ডায়াবেটিক রোগীদের ক্যাটারেক্ট সার্জারীর ক্ষেত্রে বেশ কিছু বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন Good Glycemic Control, পূর্বের জেনে থাকা হার্ট এর অসুখ, দীর্ঘদিন যাবত ভুগতে থাকা কিডনীর অসুখ, রক্তে চর্বির অসামঞ্জস্যতা ইত্যাদি।
মূলত ডায়াবেটিসের কারণে গ্লুকোমা, এন্ডোপথ্যালমাইটিস ইত্যাদি রোগের জটিলতা এবং প্রতিকার নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।
সমাপনী বক্তব্যে অত্র হাসপাতালের মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ তওফিক বিন ইসমাইল জানান, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল বরাবরের মতোন চক্ষুরোগ সেবা এবং ফ্যাকোসার্জারীতে সবসময় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। সম্প্রতি সর্বাধুনিক রোগ নির্ণয় এবং চিকিৎসা সুনিশ্চিত করবার প্রয়াসে অত্র হাসপাতালে যুক্ত হয়েছে অপারেটিভ মাইক্রোস্কোপ এবং স্লিট ল্যাম্প, কালার ফান্ডাস রেটিনাল ফটোগ্রাফি মেশিন সহ সর্বাধুনিক সব প্রযুক্তি।
তাই ডায়াবেটিসের কারণে আর নয় চোখের ক্ষতি। শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষায়িত চিকিৎসা সেবা নিয়ে সর্বদা প্রস্তুত বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২০:০৮:৩৩ ● ৪১৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ