স্মরণে ” প্রীতিময় স্মৃতিময় মহাম্মদ দানীউল হক” আগামীকাল শনিবার বিকাল ৩ টায়

Home Page » শিক্ষাঙ্গন » স্মরণে ” প্রীতিময় স্মৃতিময় মহাম্মদ দানীউল হক” আগামীকাল শনিবার বিকাল ৩ টায়
শুক্রবার ● ১৭ নভেম্বর ২০২৩


মহাম্মদ দানীউল হক

বিশিষ্ট ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে জাবি বাংলা আ্যালামনাই আগামীকাল  শনিবার ১৮ নভেম্বর ২০২৩ ঢাকার মোহাম্মদপুরে আসাদগেট ফ্যামিলী ওয়ার্ল্ড অডিটোরিয়ামে বিকেল ৩টায় এক দোয়া ও আলোচনা সভা আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন ও বাংলা বিভাগের কৃতি শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সভায় স্মৃতিচারণ করবেন জাবি কেন্দ্রিয় আ্যালামনাই সভাপতি এবং সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর , জাবির দুই উপ উপাচার্য অধ্যাপক শেখ মোঃ মন্জুরুল হক ও অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী সহ বাংলা বিভাগের অধ্যাপক ও আ্যলামনাইগণ। এছাড়া শিক্ষাবিদ নিশাত পারভীন হক এবং দানীউল হকের পরিবারের সদস্যগণ স্মরণ সভায় উপস্হিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মোঃ আবুল কাশেম শিখদার, আহবায়ক JUAAB .।
উল্লেখ্য প্রখ্যাত ভাষাবিজ্ঞানী প্রবাদপ্রতিম শিক্ষাবিদ মহাম্মদ দানীউল হক সম্প্রতি লোকান্তরিত হন।মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

অধ্যাপক দানিউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশিরভাগ সময় কেটেছে চট্টগ্রামে। ১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রক্তকদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

বাংলাদেশ সময়: ১৪:০৮:৫১ ● ১৩১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ