জাবিতে মসজিদ নির্মাণে তালবাহানা

Home Page » শিক্ষাঙ্গন » জাবিতে মসজিদ নির্মাণে তালবাহানা
শনিবার ● ২ ডিসেম্বর ২০২৩


শিক্ষার্থীদের ক্ষোভ জাবিতে মসজিদ নির্মাণে তালবাহানা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহিদ সালাম-বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হলসংলগ্ন মসজিদের বন্ধ হওয়া নির্মাণকাজ পুনরায় চালু করার দাবিতে মানববন্ধন করেছেন দুই হলের আবাসিক শিক্ষার্থীরা।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর ২টার দিকে নির্মাণাধীন মসজিদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে দুই হলের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় বক্তারা দ্রুত সময়ের মধ্যে পুনরায় নির্মাণকাজ চালু করার দাবি জানান।

এ ছাড়া আগামী ১০ ডিসেম্বরের মধ্যে নির্মাণকাজ শুরু করা না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রকল্প অফিসে তালা ঝুলিয়ে দেওয়ার আলটিমেটাম দেন তারা।

মানববন্ধনে রসায়ন বিভাগের শিক্ষার্থী ও শহিদ সালাম-বরকত হলের আবাসিক ছাত্র রাফিউল ইসলাম রনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মসজিদ নির্মাণে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালবাহানা শুরু করেছে। এক বছরের মধ্যে বিভিন্ন অজুহাতে বারবার এ মসজিদের নির্মাণকাজ বন্ধ হয়েছে।

আমরা এই মানববন্ধন থেকে ঘোষণা দিচ্ছি, আগামী ১০ তারিখের মধ্যে কাজ শুরু না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন এবং প্রকল্প অফিসে আমরা তালা ঝুলিয়ে দেব। যতদিন কাজ শুরু না হবে ততদিন এই তালা থাকবে। আমরা আগামী মাসের মধ্যে এই মসজিদে নামাজ শুরু করতে চাই।

ইউআরপি বিভাগের শিক্ষার্থী ও কামাল উদ্দিন হলের আবাসিক ছাত্র আবু মুসা ভূঁইয়া বলেন, মসজিদের কাজ নিয়ে এত তালবাহানা আমরা আর কোথাও দেখিনি। এক বছরের মধ্যে এখনো নির্মাণকাজ শেষ করতে পারেনি। আমরা আগামী ডিসেম্বরের মধ্যে এই মসজিদে নামাজ পড়তে চাই।

১৯৯০ সালে মসজিদটি নির্মাণ হওয়ার পর পাঁচবার সংস্কার করা হয়েছিল। পরে ২০২২ সালের এপ্রিলে দুই হলের শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে জরাজীর্ণ মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু হয়।

২০২৩ সালের ১৯ আগস্ট ঢালাইয়ের কাজ চলার সময় ছাদধসের ঘটনা ঘটে। তখনো কিছুদিন বন্ধ থাকে নির্মাণকাজ। এ ঘটনার পর ঢিমেতালে কাজ শুরু হলেও নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে নির্মাণকাজের বিল পাস না হওয়ার অভিযোগ তুলে কাজ বন্ধ করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স ফরমিলা আক্তার কনস্ট্রাকশন’।

এর পর থেকে মসজিদটির নির্মাণকাজ বন্ধ থাকলেও হল প্রশাসন থেকে বা বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ১৪:২৬:৪৩ ● ১৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ