একজনই নামাজ পড়তে পারে যে মসজিদে তা কি বাংলাদেশে!

Home Page » ফিচার » একজনই নামাজ পড়তে পারে যে মসজিদে তা কি বাংলাদেশে!
শুক্রবার ● ২২ ডিসেম্বর ২০২৩


ছবি- ফকিরবাড়ি ছোট মসজিদ

মারুফা কামাল, বঙ্গনিউজ ঃ নেত্রকোণা জেলার সাহতা ইউনিয়নের ফকিরবাড়ি গ্রামে রয়েছে দৃষ্টিনন্দন ছোট মসজিদ । এক গম্বুজ বিশিষ্ট এই ছোট মসজিদটি এতই ছোট যে ভেতরে দুই একজনের বেশি  মানুষের নামায পড়ার জায়গা নেই।প্রথম দেখায় যে কারোরই নজর আটকাবে এই মসজিদে। স্থানীয়রা অনেকেই এই মসজিদকে ‘দরগাহ বা মঠ’ বলে থাকেন।এই মসজিদটি কত পুরনো তা বেশিরভাগ মানুষই জানেন না তবে ধারণা করা হয়ে থাকে এটি ২৫০-৩০০ বছরের পুরনো। এলাকায় প্রচলিত রয়েছে এই মসজিদটি ৩৬০ জন আউলিয়ার একজনের তৈরি। কেউ কেউ বলেন তার নাম ছিলো আজগর আলী শাহ্ যিনি এই মসজিদটি প্রতিষ্ঠা করেন।এই মসজিদ ঘিরে এলাকার মানুষের রয়েছে বিশেষ আগ্রহ।কোন বিশেষ ইচ্ছা পূরণ হলে এই মসজিদে করা মানত পূর্ণ করতেন। অনেকেই স্বপ্নে মসজিদ সম্পর্কে যা দেখতেন তা বাস্তবায়ন করতেন।এভাবে বিভিন্ন সময় বিভিন্ন মানুষ দায়িত্ব নিয়েছেন এই দরগাহ’র।

ফকিরবাড়ি ছোট মসজিদ
স্থানীয় বাসিন্দা শাহ্ স্বপন জানান, প্রাচীন গৌরীপুরের রাজা এই মসজিদের জায়গার খাজনা মওকুফ করে দিয়েছেন।এখানে হেলিকপ্টার বা বিমানের গতি কমে যাওয়ার কথাও শোনা যায়।মসজিদের পাশে অপ্রীতিকর কোন কাজ করলে তার ক্ষতি হওয়ার কথাও জানা যায়।এখনো স্থানীয় লোকজন এই মসজিদ ঘিরে নিজেদের উন্নতি বা ক্ষতির ব্যপারে বিশ্বাস করেন।

এই মসজিদে নামায পড়ার বিশেষ আগ্রহ থাকায় পরবর্তীতে দরগাহ এর পাশে একটি সম্প্রসারিত ঘর তৈরি করা হয় যেখানে একসাথে বেশকিছু মানুষ নামায পড়তে পারেন।

বাংলাদেশ সময়: ১২:২৫:১৮ ● ২৪০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ