গুগলে অ্যাসিস্ট্যান্ট সুবিধা কমছে

Home Page » প্রথমপাতা » গুগলে অ্যাসিস্ট্যান্ট সুবিধা কমছে
সোমবার ● ১৫ জানুয়ারী ২০২৪


ফাইল ছবি

 

বঙ্গনিউজঃ গুগল ভয়েস কমান্ডসহ অ্যাসিস্ট্যান্টের বহু ফিচারে সীমাবদ্ধতা টানতে যাচ্ছে বলে খবরে প্রকাশ। যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন আর সঙ্গে গুগল অ্যাসিস্ট্যান্টে নির্ভরশীল হয়ে থাকেন, সে ক্ষেত্রে সুখবর নয়; বরং দুশ্চিন্তার খবরই জানাতে হচ্ছে।

নতুন বছরে গুগল তাদের অ্যাসিস্ট্যান্ট ফিচারে বহু সুবিধা আপাতত বন্ধ করতে চলেছে। গুগল ব্লগ সূত্রে জানা গেছে, ভয়েস কমান্ড ছাড়াও গুগল অ্যাসিস্ট্যান্টের বেশ কিছু ফিচার চলতি বছর বন্ধ ঘোষণা করবে গুগল কর্তৃপক্ষ। বিশেষ করে গুগল অ্যাসিস্ট্যান্টের ভয়েস কমান্ড সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। জনপ্রিয় কিছু ফিচার ছাড়াও বন্ধ হয়ে যাওয়ার তালিকায় থাকবে আলোচিত সব ফিচার।

কর্তৃপক্ষের বরাতে গুগল সূত্রে জানা গেছে, তারা গ্রাহকের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিচ্ছে। নিত্য চাহিদা বুঝতে পারছে। ব্যবহারকারীরা যেসব প্রযুক্তি ব্যবহার করছেন, তাতে বেশি বেশি বিনিয়োগ করছে গুগল। তবুও সময়ের প্রয়োজনে অনেক কিছুরই ইতি টানতে হয়।

স্মার্টফোন থেকে অচিরেই অডিওবুক কাস্ট করা গেলেও প্লে বা নিয়ন্ত্রণ করা যাবে না। গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে মিডিয়া অ্যালার্ম, রেডিও অ্যালার্ম, মিউজিক অ্যালার্ম সেট করার সুবিধা বন্ধ করা হচ্ছে। অ্যাসিস্ট্যান্ট দিয়ে কুকবুকের রেসিপি ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর সম্ভব হবে না। তবে ইউটিউবে রেসিপি সম্পর্কে সার্চ করতে পারবেন আগের মতেই। স্মার্ট স্পিকার ও স্মার্ট ডিভাইসে স্টপওয়াচ পরিচালনার সুযোগ থাকবে না।

ভয়েস কমান্ডে ইমেইল, অডিও-ভিডিও মেসেজ পাঠানো যাবে না। তবে কলিং ও টেক্সট মেসেজের সুবিধা বহাল থাকবে। গুগল ক্যালেন্ডার ভয়েস কমান্ডের মাধ্যমে ইভেন্ট রি-শিডিউল করা যাবে না। গুগল ম্যাপে অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোডের ব্যবহার বন্ধ থাকবে। অর্থাৎ ড্রাইভিং মোডে অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে মিডিয়া কন্ট্রোল, কলিং ও মেসেজিংয়ের সুবিধা নেওয়া যাবে না। স্মার্ট ডিসপ্লে ও স্পিকারের মাধ্যমে কল করা যাবে; কিন্তু কলার আইডি থাকবে অদৃশ্য। আর ঘুমবিষয়ক তথ্য এখন শুধু গুগল স্মার্ট ডিসপ্লেতেই দৃশ্যমান হবে।

বাংলাদেশ সময়: ১৫:২২:৫১ ● ৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ