অনুসন্ধান করে প্রতিবেদন দিতে নির্দেশ শিশু আয়ানের মৃত্যুর কারণ

Home Page » প্রথমপাতা » অনুসন্ধান করে প্রতিবেদন দিতে নির্দেশ শিশু আয়ানের মৃত্যুর কারণ
সোমবার ● ১৫ জানুয়ারী ২০২৪


অনুসন্ধান করে প্রতিবেদন দিতে নির্দেশ শিশু আয়ানের মৃত্যুর কারণ

রাজধানীর বাড্ডার সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনার পর পাঁচ বছর বয়সী শিশু আয়ানের মৃত্যুর কারণ অনুসন্ধান করে সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (স্বাস্থ্যসেবা) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে ‘চিকিৎসায় গুরুতর অবহেলায়’ আয়ানের মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে শিশুটির পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল দিয়েছেন।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার রুলসহ এ আদেশ দেন।

সারা দেশে লাইসেন্স ও অনুমোদনহীন কতগুলো হাসপাতাল রয়েছে, তার তালিকা এক মাসের মধ্যে আদালতে দাখিল করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (স্বাস্থ্যসেবা) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

‘লাইফ সাপোর্ট থেকে ফিরল না আয়ান: খতনা করাতে গিয়ে মৃত্যু’ শিরোনামে ৮ জানুয়ারি প্রতিবেদন ছাপা হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ ৯ জানুয়ারি হাইকোর্টে রিট করেন। রিটে আবেদনকারী হিসেবে যুক্ত হন শিশুটির বাবা শামীম আহমেদ। পাশাপাশি হাসপাতালের লাইসেন্স বাতিল ও নতুন রোগী ভর্তি না করাতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করে রিট আবেদনকারীপক্ষ। শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। শুনানির সময় শিশুটির বাবা আদালতে উপস্থিত ছিলেন।

আদেশের পর আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ বলেন, গত ১৫ বছরে চিকিৎসায় অবহেলার কারণে কতজন মারা গেছেন, সে বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়েছে।

রিটে উল্লেখিত তথ্য অনুযায়ী, গত ৩১ ডিসেম্বর খতনার জন্য আয়ানকে বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান তার অভিভাবক। সকাল ৯টার দিকে শিশুটিকে অ্যানেসথেসিয়া দেওয়া হয়। তবে অনুমতি ছাড়াই ‘ফুল অ্যানেসথেসিয়া’ (জেনারেল) দিয়ে চিকিৎসক আয়ানের খতনা করান বলে অভিযোগ করা হয়েছে। পরে জ্ঞান না ফেরায় তাকে গুলশানে ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানকার পিআইসিইউতে (শিশু নিবিড় পরিচর্যাকেন্দ্র) তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ৭ জানুয়ারি মধ্যরাতে শিশুটিকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

আদেশের পর আয়ানের বাবা শামীম আহমেদ বলেন, বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল সাময়িকভাবে বন্ধ করা হয়েছে বলে গতকাল রোববার টেলিভিশনের খবরে দেখেছেন তিনি। আসলে এটাকে স্থায়ীভাবে সিলগালা করে দেওয়া উচিত, যেহেতু এত বড় একটি ঘটনা তারা ঘটিয়েছে। পাশাপাশি অভিযুক্ত কাউকে এখনো গ্রেপ্তার করা হয়নি। হাসপাতালের পরিচালকসহ দায়ী ব্যক্তিদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছেন তিনি।

এক প্রশ্নের জবাবে শামীম আহমেদ বলেন, ‘মামলা করেছি। মামলা মামলার মতোই আছে। এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। ৯ জানুয়ারি মামলা হয়েছে। এখন পর্যন্ত একজনও গ্রেপ্তার হননি।’

বাংলাদেশ সময়: ১৬:১৮:১৮ ● ৭৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ