কী থাকবে আইফোন ১৬ মডেলে

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » কী থাকবে আইফোন ১৬ মডেলে
শনিবার ● ২০ জানুয়ারী ২০২৪


ফাইল ছবি

আইফোন ১৫ সিরিজ আত্মপ্রকাশ করেছে বেশিদিন হয়নি, যা নিয়ে দারুণ উন্মাদনা লক্ষ্য করা গেছে সারাবিশ্বে। প্রতিবছরই নতুন সিরিজ উন্মোচন করে অ্যাপল। ইতোমধ্যে আইফোন ১৬ সিরিজ নিয়ে চলছে গুঞ্জন।  আগের তুলনায় আরও দুরন্ত ফিচার নিয়ে হাজির হবে আইফোন। থাকবে ৮জিবি র‍্যাম আর ওয়াইফাই ৬ই সমর্থন।

নতুন সিরিজে বিশেষ ফিচার নিয়ে স্মার্টফোন দুনিয়ায় বইছে গুঞ্জনের হাওয়া। আইফোন মানে বরাবরই চমক। ২০২৩ সালে উন্মোচিত হয় আইফোন ১৫ সিরিজ, যে খবরে হইচই পড়ে যায়। উন্মাদনার পারদ বাড়িয়ে তুলতে এবার পরের সিরিজে নতুন সব বৈশিষ্ট্য যোগ করবে অ্যাপল। ইতোমধ্যে একাধিক প্রযুক্তি রিপোর্টে প্রকাশ পেয়েছে আইফোনের সম্ভাব্য ফিচারস। অ্যানালিস্ট জেফ পু-এর মতে পরের আইফোন সিরিজে থাকবে স্ট্যান্ডার্ড ৮জিবি র‍্যাম। আইফোন ১৫ সিরিজে আছে স্ট্যান্ডার্ড ৬জিবি র‍্যাম। আসন্ন সিরিজের সব ফোনে মাল্টিটাস্কিংয়ে মানোন্নত পারফরম্যান্স ফিচারের দেখা মিলবে।

মূলত র‍্যাম নিয়ে সব সময়ই আলাদা গুরুত্ব দেয় অ্যাপল। আগের সব স্মার্টফোন দেখলেই তা অনুমেয়। আইফোন এক্সআর মডেলে ছিল ৩জিবি র‍্যাম, আইফোন এক্সএস-এ ছিল ৪জিবি র‍্যাম, আইফোন ১২ মডেলে ছিল ৪জিবি র‍্যাম আর আইফোন ১২ প্রোতে ছিল ৬ জিবি র‍্যাম। অর্থাৎ নতুন মডেলের বৈশিষ্ট্যে র‌্যামের গুরুত্ব ও পরিধি বাড়ানো হয়। আইফোন ১৬ সিরিজে থাকবে বড় ডিসপ্লে আর ওয়াইফাই ৬ই সাপোর্ট। যার ফলে ৬ গিগাহার্টজ ব্যান্ড ব্যবহার করা যাবে স্মার্টফোনে।

এখন শুধু আইফোন ১৫-প্রো মডেলে সুবিধাটি আছে। সিরিজের মডেলে সম্ভাব্য ডিসেপ্ল ৬.৩ ইঞ্চি আর প্রো মডেলের ডিসপ্লে ৬.৯ ইঞ্চি। আইফোন ১৬ সিরিজে সম্ভাব্য ফিচারে থাকতে পারে সলিড স্টেট বাটন, ক্যাপচার বাটন, পেরিস্কোপ জুম লেন্স আর এ-সিরিজ চিপসেট। ডিজাইনেও বড় পরিবর্তনের আভাস মিলছে। ব্যাক ক্যামেরায় সামান্য ভার্টিকালি অবয়ব। সঙ্গে থাকবে একটি ক্যাপচার বাটন।

বাংলাদেশ সময়: ১৮:৫৮:১৪ ● ১০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ