ইমরান খান ভোটের মাঠে এগিয়ে , বৈঠক নওয়াজ-আসিফ

Home Page » প্রথমপাতা » ইমরান খান ভোটের মাঠে এগিয়ে , বৈঠক নওয়াজ-আসিফ
শনিবার ● ১০ ফেব্রুয়ারী ২০২৪


ফাইল ছবি


বঙ্গনিউজঃ
  পাকিস্তানে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচনের ফলাফল গণনা চলছে। নির্বাচনে এ পর্যন্ত পাওয়া ফলাফলে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের স্বতন্ত্র প্রার্থিরা এগিয়ে রয়েছেন। এদিকে সরকার গঠনের আলোচনায় বৈঠকে বসেছেন নওয়াজ ও আসিফ আসিফ আলি জারদারি।

নির্বাচন কমিশন ঘোষিত ২৫০ আসনের প্রাথমিক ফলাফলেও ইমরান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন। দ্বিতীয় স্থানে আছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএলএন। তারপরই রয়েছে বিলাওয়াল ভুট্টো জারদারির দল।

পাকিস্তান নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৬৫টি আসনের মধ্যে ২৫০ আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৯ আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এর পরই পিএমএলএন ৭১ আসনে, পিপিপি ৫৩ আসনে ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোট গ্রহণ হয় বৃহস্পতিবার। কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এ ছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।

শুক্রবার লাহোরে নওয়াজ শরিফ নিজেই আসিফ জারদারির সঙ্গে বৈঠক করেছেন।

পিপিপির সূত্রের বরাত দিয়ে বলা হয়, লাহোর দুই নেতার মধ্যে এই বৈঠক হয়েছে। তবে ওই বৈঠকে আর কারা উপস্থিত ছিলেন বা কী আলোচনা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সরকার গঠনের প্রক্রিয়া নিয়েই আলোচনা হয়েছে বলে ধারণা করা হয়।

বাংলাদেশ সময়: ৯:৩৪:৩৬ ● ৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ