ফের চাঁদের মাটিতে পা রাখলো যুক্তরাষ্ট্র !

Home Page » জাতীয় » ফের চাঁদের মাটিতে পা রাখলো যুক্তরাষ্ট্র !
শুক্রবার ● ২৩ ফেব্রুয়ারী ২০২৪


মার্কিন নভোযান ‘অডিসিয়াস

বঙ্গ-নিউজ: দীর্ঘ অর্ধশতাব্দি পর ফের চাঁদের মাটিতে পা রাখলো যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন সময় বৃহস্পতিবার বিকেলে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে মার্কিন নভোযান ‘অডিসিয়াস’। ১৯৭২ সালে অ্যাপোলো মিশনের সাফল্যের ৫০ বছর পর এবার চাঁদে পাঠানো হয়েছে রোবট নভোযানটি। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্টের।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসার অ্যাপোলো-১১ মিশনে চাঁদে প্রথম মানুষের পা পড়ে। এরপর কেটে গেছে ৫০ বছরের বেশি সময়। এর মধ্য়ে একবারও চাঁদে মিশনে যায়নি মার্কিন কোনো মহাকাশযান। অবশেষে গতকাল চাঁদের দক্ষিণ মেরুতে ইস্টার্ন এলাকায় অবতরণ করলো মার্কিন রোবট মহাকাশযান অডিসিয়াস।

নাসা জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে ষড়ভুজ আকৃতির রোবটযান ‘অডিসিয়াস’। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে চড়ে আটদিন আগে চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল নভোযানটি।

এই প্রথম কোনো বেসরকারি মালিকানাধীন মহাকাশযান চাঁদে পাঠাল যুক্তরাষ্ট্র। মহাকাশযানটি তৈরি ও চাঁদে পাঠানো পরিচালনা করেছে টেক্সাসের হিউস্টনভিত্তিক প্রতিষ্ঠান ‘ইনটুইটিভ মেশিন’। যদিও এই চন্দ্রাভিযানে বিপুল অর্থ বিনিয়োগ করেছে নাসা।

এক যৌথ বিবৃতিতে নাসা ও ইনটুইটিভ মেশিন রোবট নভোযান অডিসিয়াসের চাঁদের সফল অবতরণের কথা জানিয়েছে।

অডিসিয়াস নভোযানের চাঁদে অবতরণের আগমুহূর্তে কয়েক সেকেন্ড ছিল শ্বাসরুদ্ধকর। শেষ মুহূর্তের অনিশ্চয়তা কাটিয়ে কর্মকর্তারা ঘোষণা দেন, সফলভাবে চাঁদের মাটিতে নেমেছে অডিসিয়াস। বার্তা আদান-প্রদানও শুরু করেছে রোবটটি।

রোবট অডিসিয়াসের নকশা ও এটির পরিচালনা করেছে টেক্সাসের হিউস্টনভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ইনটুইটিভ মেশিনস। শেষ মুহূর্তের অনিশ্চয়তা কাটিয়ে এই অভিযান নিয়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা ঘোষণা দেন, অডিসিয়াস সফলভাবে চাঁদের মাটি স্পর্শ করেছে ও তাঁদের সঙ্গে বার্তা আদান-প্রদান শুরু করেছে।

ইনটুইটিভ মেশিনসের প্রধান প্রযুক্তি কর্মকর্তা টিম ক্রেইন বলেন, কোনো সংশয় ছাড়াই আমাদের নভোযানটি এখন চাঁদের বুকে। আমরা তার সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারছি। সবাইকে অভিনন্দন।

বাংলাদেশ সময়: ২০:১৮:২২ ● ৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ