মরিয়ম প্রথম নারী মুখ্যমন্ত্রী হয়ে পাকিস্তানে ইতিহাস গড়লেন

Home Page » জাতীয় » মরিয়ম প্রথম নারী মুখ্যমন্ত্রী হয়ে পাকিস্তানে ইতিহাস গড়লেন
সোমবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৪


পাঞ্জাবের নতুন মূখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

বঙ্গ-নিউজ: পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে ইতিহাস গড়লেন মরিয়ম নওয়াজ। আজ স্থানীয় সময় বিকেল চারটায় পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নওয়াজকন্যা। খবর ডনের।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মরিয়ম নওয়াজ। দেশটির জাতীয় পরিষদ নির্বাচনে এবারই প্রথমে এমপি নির্বাচিত হয়েছেন মরিয়ম। ভোটে সংখ্যাগরিষ্ঠ দল পিএমএল-এনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তিনি। পাঞ্জাব প্রাদেশিক পরিষদে দলটি সরকার গঠনের সুযোগে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসলেন মরিয়ম।

পাঞ্জাবের গভর্নর বালিঘুর রহমান নতুন মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান। গভর্নর হাউসে আয়োজিত অনুষ্ঠানে এ সময় মঞ্চে ছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বাবা নওয়াজ শরিফ এবং নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া চাচা শাহবাজ শরিফ। শপথ অনুষ্ঠানে মরিয়মের ছেলে জুনায়েদ, শাহবাজের ছেলে হামজা এবং পিএমএল-এন নেতা ইসহাক দার উপস্থিত ছিলেন। মরিয়ম নওয়াজ এবার শরিফ পরিবারের ষষ্ঠ সদস্য হিসেবে এমপি নির্বাচিত হয়েছেন এবং দেশের প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে গড়লেন ইতিহাস।

এদিকে মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পরই অধিবেশনে বিজয়ী ভাষণ দিয়েছেন মরিয়ম নওয়াজ। এ সময় কিছু বিষয়ে গুরুত্বপূর্ণ কথা বলেন তিনি। বিশেষ করে নারী হিসেবে নব নির্বাচিত মুখ্যমন্ত্রী মরিয়ম বলেন, প্রদেশে নারীদের নিরাপত্তা প্রথম অগ্রাধিকার। অতএব, আমি নারীদের জন্য একটি উত্সর্গীকৃত হেল্পলাইন ঘোষণা করছি।

মরিয়ম বলেন, নারীদের কর্মক্ষেত্রে পৃথক ওয়াশরুম এবং ডে কেয়ার সেন্টার সহ যথাযথ সুবিধা দেওয়া হবে। যেকোনো নারীকে হয়রানি করা এখন রেড লাইন বিবেচিত হবে।

গত শনিবার তক্ষশীলায় একজন বয়স্ক নারীকে পুলিশের চড় মারা এবং তাকে মাটিতে ঠেলে ফেলে দেওয়ার ভিডিও ভাইরাল হয়। ওই ঘটনার উল্লেখ করে মরিয়ম বলেন, পুলিশের উগ্রতার প্রতি জিরো টলারেন্স ঘোষণা করলাম। ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনাটি তদন্ত করা হবে।

এ সময় লাহোরে জনতার আক্রমণ থেকে গতকাল আরবি ক্যালিগ্রাফি মুদ্রিত পোশাক পরা এক কিশোরীর জীবন রক্ষার জন্যও গুলবার সার্কেলের এএসপি শেহর বানোর প্রশংসা করেন নতুন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮:৪১:৫৪ ● ৬৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ