আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪ পেলেন খান শাহ্ আলম

Home Page » সাহিত্য » আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪ পেলেন খান শাহ্ আলম
বুধবার ● ৩ এপ্রিল ২০২৪


খান শাহ্ আলম

সৃজনশীল  লেখনীর জন্য  ICALDRC Linguistics Unit of Dhaka University  খান শাহ্ আলম কে “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৪” প্রদান করেছে । ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2024 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর ডি.লিট , বিশেষ অতিথি ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক ড. নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বাংলাদেশের মাটির সুরের সম্রাট আজীবন সম্মাননা প্রাপ্ত শিল্পী মুজীব পরদেশী, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডি আই জি লেখক শামীমা বেগম এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

 খান শাহ্ আলম  ১৯৬৬ সালের ২রা ফেব্রুয়ারী ঢাকার বিক্রমপুরের সুখবাসপুর গ্রামে তার জন্ম। ঢাকায় জন্ম হলেও তার শৈশব, কৈশর, যৌবন পুরোটাই কেটেছে বাগেরহাটে। বাগেরহাট স্কুলে এসএসসি এবং সরকারি পিসি কলেজে গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করার পর ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ছোটবেলা থেকেই শিল্প সাহিত্যের সাথে তার ভালোবাসা জড়িয়ে আছে। তিনি একাধারে একজন আর্টিস্ট, একজন অভিনেতা এবং কবিও বটে। ১৯৮০ সালে ‘বাগেরহাট থিয়েটার’ দিয়ে তার অভিনয়ের পথ চলা। পরবর্তীতে ১৯৮৬ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ‘ঢাকা থিয়েটারের’ সাথে যুক্ত রয়েছেন। তার অভিনীত মঞ্চ নাটক যা ঢাকায় প্রচন্ড সাড়া জাগায়। ‘কেরামত মঙ্গল’, ‘কীৰ্ত্তনখোলা’, ‘মুনতাসীর ফ্যান্টাসি’, ‘হাত হদাই’ উল্লেখযোগ্য। তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয় শিল্পী হিসেবে অন্তর্ভুক্ত হন। তার উল্লেখযোগ্য টিভি নাটক ‘আমাকে একটি ফুল দাও’, ‘আপন নিবাস’, ‘আশ্রয়’, ‘পাখি সব করে রব’ ইত্যাদি। ১৯৯১ সালে ঘূর্ণিঝড়ের উপর পেন্সিল স্কেচ করে তিনি বাংলাদেশ টেলিভিশন কর্তৃক আয়োজিত এক প্রতিযোগিতায় বাংলাদেশে প্রথম হন। তখন টিভিতে তার অনেক আর্ট করা ছবি দেখানো এবং পুরস্কৃত করাসহ বিশেষ সাক্ষাৎকার গ্রহণ করা হয় । বর্তমানে তিনি কর্ণফুলী ইন্সুরেন্স কোম্পানিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসাবে কর্মরত আছেন।

 খান শাহ্ আলমের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থসমুহঃ

নীলা, কালো চাঁদের জ্যোৎস্না,

শুভ্র বাসর,

বাংলাদেশ সময়: ১৩:২৯:৩৩ ● ৪২৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ