আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪ পেলেন ডাঃ (খারসেদ আলম

Home Page » সাহিত্য » আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪ পেলেন ডাঃ (খারসেদ আলম
বুধবার ● ৩ এপ্রিল ২০২৪


(খারসেদ আলম

সাহিত্যে সৃজনশীল লেখনীর জন্য ICALDRC Linguistics Unit of Dhaka University  (খারসেদ আলম কে “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৪” প্রদান করেছে । ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2024 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর ডি.লিট , বিশেষ অতিথি ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক ড. নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বাংলাদেশের মাটির সুরের সম্রাট আজীবন সম্মাননা প্রাপ্ত শিল্পী মুজীব পরদেশী, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডি আই জি লেখক শামীমা বেগম এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

খোরসেদ আলম
জন্ম ১৯৮১ সালের ৭ই মার্চ। নওগাঁ জেলার নিয়ামতপুর থানার বাহাদুরপুর ইউনিয়নের মহিশো গ্রামে। স্থানীয় সাদাপুর খড়িবাড়ি উচ্চ বিদ্যালয় থেকে মেধাতালিকায় স্থান সহ কৃতিত্বের সাথে এসএসসি পাস করে রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পাস করেন। রংপুর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে এখন বি এস এম এম ইউ তে স্নাতকোত্তরে অধ্যায়নরত। নবম শ্রেণীতে পড়াশোনা করা অবস্থায় বাংলাদেশ বেতারে নাটক রচনা প্রতিযোগিতায় পুরস্কৃত হয় । প্রথমআলো বন্ধু সভায় অনেকদিন লেখালেখিতে জড়িত ছিলেন । তিনি দেশি-বিদেশি পত্রপত্রিকা ও জার্নালে অনেক প্রবন্ধ ও অন্যান্য লেখা লিখছেন । তার প্রতিটি লেখা স্বাতন্ত্র চিহ্নিত , অভিনব বিষয়বস্তু নিয়ে। প্রতিটি লেখায় সমাজ সংস্কারের জন্য এক একটি করে মেসেজ থাকে। তার লিখিত বইগুলোর মধ্যে- নির্বাসিত নরকে (উপন্যাস ) , দত্তক (গল্পগ্রন্থ) , নীল কাঁকড়া ( থ্রিলার) আমায় রেখো প্রিয় প্রহরে (উপন্যাস) বিশেষভাবে উল্লেখযোগ্য । লেখালেখির স্বীকৃতি হিসেবে স্বাধীনতা স্মৃতি পদক, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বঙ্গসভা পুরস্কার , বাংলাভিশন ফাউন্ডেশন হতে নজরুল পদক পুরস্কারে ভূষিত হন । দুই ছেলে আহনাফ , আরহাম, এক মেয়ে আইজাহ্ ও স্ত্রী আসমাউল হুসনা পূর্নিকে নিয়ে ঢাকায় স্থায়ীভাবে বাস করেন।

বাংলাদেশ সময়: ১৬:০০:৫৬ ● ৩৫২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ