৮০০ কোটি টাকা মুনাফা গত বছর ব্র্যাক ব্যাংকের রেকর্ড

Home Page » অর্থ ও বানিজ্য » ৮০০ কোটি টাকা মুনাফা গত বছর ব্র্যাক ব্যাংকের রেকর্ড
শনিবার ● ৬ এপ্রিল ২০২৪


৮০০ কোটি টাকা মুনাফা গত বছর ব্র্যাক ব্যাংকের রেকর্ড
বঙ্গনিউজঃ   বেসরকারি খাতের ব্রাক ব্যাংক গত ২০২৩ সালে রেকর্ড ৮০০ কোটি টাকার মুনাফা করেছে। এটি আগের বছরের তুলনায় প্রায় ৩০০ কোটি টাকা বেশি।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সেলিম আর. এফ. হোসেন ব্যাংকটির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি আরও বলেন, ব্র্যাক ব্যাংক আগামী ৪ বছরের মধ্যে বাংলাদেশের শীর্ষ বেসরকারি ব্যাংক হতে চায়।

সিইও বলেন, মূলত গ্রাহক-সমাজ এবং দেশের প্রতি আমাদের অবিচল প্রতিশ্রুতির প্রমাণই হচ্ছে আমাদের এই সাফল্য। গ্রাহক এবং স্টেকহোল্ডারদের আস্থা এবং বিশ্বাস আমাদের উজ্জীবিত করে। এভাবেই আমরা উদ্ভাবন, ক্ষমতায়ন এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে আমাদের ভূমিকা অব্যাহত রাখতে সবসময় প্রস্তুত রয়েছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২৩ সালে রিটেইল ব্যাংকিং সেগমেন্টে ২ লাখ ৬২ হাজার ৫৮৪ জন নতুন গ্রাহক যুক্ত হয়েছেন। এর ফলে ব্যাংকটির মোট গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৩৬ হাজার ৭৪০ জনে। এছাড়াও এসএমই খাতে ব্যাংক ১ লাখ ২ হাজার ৪৮ জন নতুন সিএমএসএমই অ্যাকাউন্ট খোলা হয়। এটি উদ্ভাবন এবং তৃণমূল উদ্যোক্তাদের সহায়তায় ব্যাংক কর্মীদের নিরলস চেষ্টার ফল। এছাড়াও ব্যাংকটি করপোরেট ব্যাংকিং সেগমেন্টে মোট ৮ হাজার ৭৫৩ জন কর্পোরেট গ্রাহককে সেবা দেওয়া হয়েছে।

জানানো হয়, ব্র্যাক ব্যাংক ডিজিটাল ট্রান্সফরমেশনে বড় ধরনের বিনিয়োগ করে যাচ্ছে। বিগত সালের নতুন অ্যাকাউন্টের প্রায় ৮০ ভাগই ইকেওয়াইসির মাধ্যমে খোলা হয়েছে। অ্যাপে এক কোটি ৬০ লাখ ট্রানজেকশনের মধ্য দিয়ে ব্যাংকটি ‘আস্থা’ অ্যাপে ৫ লাখ ব্যবহারকারীর মাইলফলক অর্জন করেছে। সহজে ব্যবহারযোগ্যতা, অধিক নিরাপত্তা এবং যুগোপযোগী ব্যাংকিং সমাধানের কারণে গ্রাহকদের মাঝে অ্যাপটির জনপ্রিয়তা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ব্র্যাক ব্যাংকের গৃহীত উদ্যোগগুলো আর্থিক সফলতার বাইরে অন্যান্য ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলে। ব্যাংকিং খাতের মোট জামানতবিহীন ঋণের শতকরা ৯৩ ভাগই ব্র্যাক ব্যাংক দিয়েছে। ‘উদ্যোক্তা ১০১’ কর্মসূচির আওতায় প্রায় ১৫০ জন নারী উদ্যোক্তাকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করেছে ব্যাংকটি। ৭২৯ কোটি টাকা কৃষিঋণ বিতরণের মাধ্যমে ব্র্যাক ব্যাংক গ্রামীণ উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নেও উল্লেখযোগ্য অবদান রেখেছে।

ম্যানেজিং ডিরেক্টর জানান, ১ দশমিক ১৯ বিলিয়ন ডলারের আরএমজি টেক্সটাইল রপ্তানি এবং ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের আমদানিসহ ব্র্যাক ব্যাংকের আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম বাংলাদেশের অর্থনীতিতে যথেষ্ট অবদান রেখেছে। সবুজ অর্থায়ন এবং টেকসই অর্থায়ন- পরিবেশগত বিষয়ে ব্র্যাক ব্যাংকের দেওয়া প্রতিশ্রুতির পরিচায়ক।

এছাড়াও জাতীয় কোষাগারে এক হাজার ১৯৪ কোটি টাকা কর প্রদানের মাধ্যমে ব্র্যাক ব্যাংক দেশের দায়িত্বশীল করপোরেট সিটিজেন হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সারাদেশে ১ হাজার ৮০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৪০টি সাব-ব্রাঞ্চ চালুর মাধ্যমে ব্যাংকের নেটওয়ার্ক সম্প্রসারণ করে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের নিরবচ্ছিন্ন, সহজলভ্য এবং সুবিধাজনক ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছে।

ব্র্যাক ব্যাংক লিমিটেড ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেওয়ার ভিশন নিয়ে ২০০১ সালে যাত্রা শুরু করে। এখন পর্যন্ত ব্যাংকটি দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৪০টি উপশাখা, ৩৩০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস ১ হাজার ৪০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং আট হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক করপোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে।

ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স এখন সব প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। ১৮ লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক গত ২২ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশ সময়: ১০:১৬:০৫ ● ৩৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ