‘আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪’ পেলেন পশ্চিমবঙ্গের নাজিবুল ইসলাম মন্ডল

Home Page » শিক্ষাঙ্গন » ‘আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার-২০২৪’ পেলেন পশ্চিমবঙ্গের নাজিবুল ইসলাম মন্ডল
শনিবার ● ৬ এপ্রিল ২০২৪


নাজিবুল ইসলাম মন্ডল

‘অখন্ড সুন্দরবন কথা ‘ গ্রন্থ রচনা ও গবেষণায় অনন্য অবদানের জন্য   ICALDRC Linguistics Unit of Dhaka University নাজিবুল ইসলাম মন্ডল কে “আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৪” প্রদান করেছে । ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2024 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর ডি.লিট , বিশেষ অতিথি ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক ড. নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বাংলাদেশের মাটির সুরের সম্রাট আজীবন সম্মাননা প্রাপ্ত শিল্পী মুজীব পরদেশী, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডি আই জি লেখক শামীমা বেগম এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

 নাজিবুল ইসলাম মন্ডল
ভারতের দক্ষিণ সুন্দরবনের বন ও নদী ঘেঁষা এক অখ্যাত জনপদ জয়নগরের প্রান্তিক চাষিবাসী মানুষের ঘরে নাজিবুল ইসলাম মণ্ডলের জন্ম । পিছিয়ে পড়া পরিবারের সন্তান হিসেবে চরমতম দুর্ভিক্ষের মধ্যেও দাদুর স্নেহচ্ছায়ে নিজের ইচ্ছায় আকাশ কুসুম ভাবতে শিখেছেন, এবং শিখতে চেয়েছেন মাত্র ন’বছর বয়স থেকে।
ইতিমধ্যে অক্ষরজ্ঞানহীন পরিবারে দারিদ্রক্লীষ্ট জীবন প্রবাহের মধ্যে সাহিত্য-সংস্কৃতি-গবেষণায় আত্মনিয়োগ করেন। একসময় শৈশব থেকে যাপিত স্বপ্ন ১৯৯৭ সাল থেকে বাস্তবায়িত হতে শুরু করে। প্রথমে বন্ধুরা মিলে ‘চেতনা উন্মেষ’ দেওয়াল পত্রিকা শুরু, এবং মাত্র দু’বার প্রকাশ পাওয়ার পর তা শেষ হয়। তারপর ১৯৯৭ সালের ২৭ সেপ্টেম্বর ‘সমকালের জিয়নকাঠি ‘ ত্রৈমাসিক পত্রিকাটির জন্ম হয়। এদিনের উদ্বোধকের কথা - ‘লিটল ম্যাগাজিন’ সকালে সৃষ্টি হয় আর বিকেলে মরে - এই নেতিবাচক কথাটিকে মিথ্যা প্রমাণ করে সগর্বে চালিয়ে আসছেন টানা ২৬ বছরের বেশি সময় ধরে। এই দীর্ঘ সময়ের মধ্যে পত্রিকার নামেই তৈরি হয় প্রকাশনা সংস্থা। ক্রমাগত আন্তর্জাতিক স্বীকৃত গবেষণাধর্মী পত্রিকার সঙ্গে ১৮০ র বেশি গবেষণা গ্রন্থ প্রকাশের মধ্যে পেয়েছেন সরকারি -অসরকারি নানান পুরস্কার ও সম্মাননা।

তার দৃষ্টিতে নদী কথা বলে। বন সদা মনকে নাড়া দেয়।নদীমাতৃক সুন্দরবনাঞ্চলের ভূমিপুত্র হিসাবে সাহিত্য-সংস্কৃতি চৰ্চার সঙ্গে অগণন দ্বীপবাসী মানুষের মুখোমুখি হতে কেবলমাত্র সুন্দরবন অঞ্চলের ১০৬৪ গ্রাম ক্ষেত্রসমীক্ষা করেন। সুন্দরবনের ইতিহাস, সাহিত্য সংস্কৃতি, পরিবেশ, বনজ উদ্ভিদ, নদীও বনজ ফসল, লোকজ সংস্কৃতি, জীবিকা, নদী ভাঙ্গন, প্রাকৃতিক বিপর্যয়, কৃষি ও কৃষি উৎপাদন, সমস্যা ও সমাধান প্রভৃতি প্রায় কয়েক শো বিষয় সম্বলিত প্রায় ৮০০০ পৃষ্ঠার বহু বিশেষ সংকলন বাস্তবায়িত হয়েছে, ২৫ বছর ধরে । আজও গবেষণা কর্ম অব্যাহত।
সুন্দরবনকে নিয়ে এমন আলোকজ্জ্বল বিষয়কেন্দ্রিক গবেষণা কর্মকান্ডের জন্য রাজ্য সরকারের পুরস্কার, কেন্দ্র সরকারের সম্মাননা। এ ছাড়া পুরস্কারও সম্মাননা পেয়েছে একশোর কাছাকাছি। দেশ -বিদেশে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে আমন্ত্রিত বক্তা হিসাবে ছিলেন।
ভারতীয় বেতার, দূরদর্শনে তাঁর লেখা বা বিশিষ্ট গবেষণা কর্মী হিসাবে উপস্থিত থাকেন!

বাংলাদেশ সময়: ১১:৫৪:৩৬ ● ৮৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ