শিখ নেতা নিজ্জার হত্যা,কানাডায় সন্দেহভাজন ৩ ভারতীয় গ্রেপ্তার

Home Page » জাতীয় » শিখ নেতা নিজ্জার হত্যা,কানাডায় সন্দেহভাজন ৩ ভারতীয় গ্রেপ্তার
রবিবার ● ৫ মে ২০২৪


কানাডায় শিখ নেতা হত্যার অভিযোগে গ্রেফতার তিন ভারতীয়

বঙ্গ-নিউজ: কানাডায় শিখ নেতা নিজ্জার হত্যার ঘটনায় ৩ ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে কানাডীয় পুলিশ। গ্রেপ্তার তিন ভারতীয় ব্যক্তির বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়েছে। তাদের সঙ্গে ভারত সরকারের কোনো সম্পর্ক রয়েছে কিনা, সেটি তদন্ত করে দেখছে কানাডা।

ভারতের খালিস্তান বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা হরদীপ সিং নিজ্জারকে (৪৫) গত বছর জুনে কানাডার ভ্যাঙ্কুভার শহরের একটি গাড়ি পার্কিংয়ে গুলি চালিয়ে হত্যা করে মুখোশপরা বন্দুকধারীরা।

নিজ্জার হত্যাকাণ্ড ঘিরে ওই সময় কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক টানাপড়েন সৃষ্টি হয়। নিজ্জার হত্যার ঘটনায় ভারত সরকার জড়িত থাকতে পারে বলে তখন অভিযোগ তুলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে সেটি অভিযোগ অস্বীকার করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার।

নিজ্জার হত্যার প্রায় এক বছরের মাথায় এসে তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তারের কথা জানালো কানাডা। শুক্রবার দেশটির পুলিশ সুপার মন্দীপ মুকার জানান, গ্রেপ্তার তিন ভারতীয় হচ্ছেন কমল প্রীত সিং (২২), করণ প্রীত সিং (২৮) এবং করণ ব্রার (২২)।

কানাডার পশ্চিমাঞ্চলীয় আলবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনজনই মাত্র তিন থেকে পাঁচ বছর ধরে কানাডায় বসবাস করছিলেন।

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তার তিনজনের বিরুদ্ধে প্রথম শ্রেণির হত্যাকাণ্ড ও হত্যার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এছাড়া নিজ্জার হত্যার ঘটনায় ভারত সরকারের কোনো সম্পৃক্ততা রয়েছে কিনা, সেটির তদন্ত অব্যাহত রয়েছে।

কানাডার সহকারী পুলিশ কমিশনার ডেভিড টেবুল জানান, নিজ্জার হত্যার ঘটনায় ভারত সরকারের সংশ্লিষ্টতা নিয়ে স্বতন্ত্র তদন্ত চলমান। যারা গ্রেপ্তার হয়েছেন, তাদের বাইরে আরও কেউ জড়িত কিনা, সেটি খতিয়ে দেখতে তৎপর রয়েছে কানাডীয় পুলিশ।

কানাডায় বসবাসরত শিখ নেতা নিজ্জার ভারতের পাঞ্জাব অঞ্চলে স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’প্রতিষ্ঠার আন্দোলনে জড়িত ছিলেন। এ কারণে ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠীর নেতৃত্বদানকারী আখ্যা দিয়ে নিজ্জারকে ‘সন্ত্রাসী’ঘোষণা করেছে। ভারত নিজ্জারকে হত্যায় বরাবরই ষড়যন্ত্র চালিয়ে আসছিল বলে অভিযোগ কানাডা গোয়েন্দা দপ্তরের।

বাংলাদেশ সময়: ৯:২৯:৩৮ ● ৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ