কেন্দ্রীয় ব্যাংকের হার ব্যবস্থায় ডলারের দাম এখন ১১৭ টাকা

Home Page » অর্থ ও বানিজ্য » কেন্দ্রীয় ব্যাংকের হার ব্যবস্থায় ডলারের দাম এখন ১১৭ টাকা
বৃহস্পতিবার ● ৯ মে ২০২৪


ফাইল ছবি-ডলার

বঙ্গ-নিউজ: কেন্দ্রীয় ব্যাংকের নতুন বিনিময় হার ব্যবস্থার আওতায় ডলারের দাম ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে একটি সমন্বিত মূল্য বিনিময় হার ব্যবস্থা অনুযায়ী ডলারের দাম ছিল ১১০ টাকা।

গতকাল বুধবার ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করে মার্কিন ডলারের ক্রয় ও বিক্রয়ের জন্য ক্রলিং পেগ বিনিময় হার ব্যবস্থা চালু করার ঘোষণা দেয়। এই নতুন ব্যবস্থায় বিনিময় হার একটি নির্ধারিত সীমার মধ্যে সীমিত ওঠানামার সুযোগ পাবে। এটি ভাসমান এবং স্থায়ী (ফিক্সড) বিনিময় হারের মধ্যবর্তী অবস্থানে অবস্থান করবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে যে, ‘এই ব্যবস্থার আওতায়, প্রতি মার্কিন ডলারের বিপরীতে ১১৭ টাকা ‘ক্রলিং পেগ মিড রেট’ নির্ধারণ করা হয়েছে।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে যে তফসিলি ব্যাংকগুলো ‘ক্রলিং পেগ মিড রেট’কে কেন্দ্র করে তাদের গ্রাহকদের সঙ্গে এবং আন্তঃব্যাংক লেনদেনে মার্কিন ডলার অবাধে ক্রয় এবং বিক্রয় করতে পারবে।

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করার সময় গত জানুয়ারি মাসে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রার বিনিময় হার নির্ধারণে ক্রলিং পেগ পদ্ধতি চালু করার ইচ্ছা প্রকাশ করেছিল।

এর আগে, দীর্ঘ সময় ধরে ভাসমান বিনিময় হার থেকে সরে এসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্দেশনা অনুসারে বাংলাদেশ ব্যাংক গত ৩ সেপ্টেম্বর একটি সমন্বিত বৈদেশিক মুদ্রার বিনিময় হার চালু করে।

বাংলাদেশ সময়: ৯:০২:৪০ ● ৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ