নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদীর বিরুদ্ধে নতুন বিচার শুরু

Home Page » জাতীয় » নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদীর বিরুদ্ধে নতুন বিচার শুরু
রবিবার ● ১৯ মে ২০২৪


নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদী

বঙ্গ-নিউজ: ইরানে কারাবন্দি নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদীর বিরুদ্ধে একটি নতুন অভিযোগে বিচার শুরু হচ্ছে আজ রবিবার। নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে নারীদের ওপর যৌন নিপীড়নের অভিযোগ তোলায় তাকে নতুন বিচারের মুখোমুখি করেছে ইরানি শাসক গোষ্ঠী। খবর বিবিসির।

নার্গিস মোহাম্মদী ইতিমধ্যে ১২ বছরের বেশি কারাদণ্ডে দণ্ডিত হয়ে ইরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি রয়েছেন। ইরানে নারী অধিকার রক্ষা ও নির্যাতন বন্ধসহ, নারীদের মাথায় স্কার্ফ পরার বিরুদ্ধে আন্দোলন চালিয়েছেন তিনি।

এভিন কারাগার থেকে এক বার্তায় নার্গিস মোহাম্মদী জানিয়েছেন, একটি অডিও পোস্টের সূত্র ধরে তার বিরুদ্ধে নতুন অভিযোগ আনা হয়েছে। ওই পোস্টে তিনি নারীদের বিরুদ্ধে ইরানি শাসকগোষ্ঠীর ‘পূর্ণ মাত্রা যুদ্ধের’ সমালোচনা করেছিলেন।

নার্গিসের আইনজীবী মোস্তফা নিলি জানান, ইসলামিক প্রজাতন্ত্রের বিরুদ্ধে অপপ্রচার ছড়ানোর নতুন একটি অভিযোগে নার্গিস মোহাম্মদীকে আজ রবিবার আদালতে তোলা হচ্ছে। তবে এ মামলার ব্যাপারে ইরানি কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মূলত গত বছর তেহরানের মেট্রো স্টেশনে সাংবাদিক ও ছাত্রী দিনা গালাইবাফকে গ্রেপ্তারকালে পুলিশের মারধরে তার শরীর থেঁতলে যায়। এমনকি গ্রেপ্তারের সময় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগও তুলেছিলেন ওই নারী। যদিও পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

নার্গিস মোহাম্মদী এক পোস্টে দিনা দিনা গালাইবাফের ওপর হামলা নিয়ে কথা বলার জন্যই তাকে নতুন করে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

নার্গিস ফাউন্ডেশনের ওয়েবসাইটে পোস্টে নার্গিস মোহাম্মদী বলেন, দেশের ধর্মীয় শাসকগোষ্ঠী নিয়োজিত পুরুষদের যৌনতার প্রতিবাদ এবং নারীর বিরুদ্ধে হামলা নিয়ে মত প্রকাশের কারণে চতুর্থবারের মতো আমাকে অন্যায় ও প্রহসনমূলক আদালতের টেবিলে টেনে নেওয়া হচ্ছে।

নার্গিস বলেন, আমি চাই এই বিচারকাজ জনসম্মুখে হোক, স্বাধীন সাংবাদিক, মানবাধিকার কর্মী, নারী অধিকার কর্মী এবং আমার আইনজীবীদের উপস্থিতিতে হতে হবে। আমার সাক্ষী ও আইনজীবীদের শারীরিক, মানসিক ও আইনি নিরাপত্তার গ্যারান্টি থাকতে হবে।

ইরানে নারী নির্যাতনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নার্গিস মোহাম্মদীকে ২০২৩ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। গত বছর ডিসেম্বরে অসলোর সিটি হলে তার কিশোর ছেলে পুরস্কারটি গ্রহণ করে এবং কারাগার থেকে মায়ের পাঠানো বক্তৃতা পড়ে শোনায়।

বাংলাদেশ সময়: ২০:২২:৪০ ● ৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ