রাশিয়ায় গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Home Page » জাতীয় » রাশিয়ায় গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
মঙ্গলবার ● ৯ জুলাই ২০২৪


মোদি মস্কো পৌঁছলে তাকে হাসিমুখে বরণ করে নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

বঙ্গ-নিউজ: রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার মোদি মস্কো পৌঁছলে তাকে হাসিমুখে বরণ করে নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মোদির প্রশংসায় এ সময় পঞ্চমুখ ছিলেন রুশ প্রেসিডেন্ট। খবর আল জাজিরা ও টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেশি ইউক্রেনে রশিয়ার সামরিক অভিযান শুরুর পর এই প্রথম মস্কো সফরে গেলেন ভারতীয় প্রধানমন্ত্রী। ওই যুদ্ধ ইস্যুতে প্রকাশ্যে কোনো পক্ষ না নেওয়া মোদি সোমবার দুদিনের সফরে রাশিয়ায় পৌঁছালে তাকে সাদরে বরণ করেন পুতিন। সাক্ষাৎ হওয়া মাত্রই মোদিকে ‘প্রিয় বন্ধু’ বলে হাসিমুখে করমর্দন ও আলিঙ্গন করেন পুতিন।

মোদিকে মস্কোর উপকণ্ঠে রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন নভো-ওগারিওভোতে নৈশভোজে আমন্ত্রণ জানান পুতিন। নৈশভোজে যাওয়ার আগে মোদিকে বাড়িটি ঘুরিয়ে দেখান পুতিন এবং দুই নেতা একসঙ্গে চা পান করেন। এসময় আলাপচারিতায় ভারতের প্রধানমন্ত্রীকে প্রশংসায় ভাসিয়ে দেন পুতিন।

মোদিকে পুতিন বলেন, আপনি আপনার পুরো জীবন জনসেবায় উৎসর্গ করেছেন। আপনি ভারতের জন্য অনেক ভাল করছেন। এসময় তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ায় মোদিকে অভিনন্দন জানান পুতিন।

পুতিনের প্রশংসার জবাবে মোদি বলেন, ভারতের জনগণ আমাকে মাতৃভূমির হয়ে কাজ করার সুযোগ দিয়েছে। আমার জীবনের একটাই লক্ষ্য, দেশ ও দেশবাসীর কল্যাণসাধন।

নৈশভোজের পর বাগানে হাঁটতে হাঁটতে দুই নেতার দীর্ঘক্ষণ কথাবার্তা হলেও পুতিন জানিয়ে দেন, আজ আর কোনো বৈঠক নয়, আমাদের আনুষ্ঠানিক আলোচনা আগামীকাল (মঙ্গলবার)। মোদি আজ বিশ্রাম করবেন। যদিও আজ এই আরামদায়ক পরিবেশে আমরা কিছু বিষয় নিয়ে আলোচনা করতেই পারি, তবে অনানুষ্ঠানিক।

আজ মঙ্গলবার মস্কোতে পুতিনের সঙ্গে মোদির আনুষ্ঠানিক বৈঠক হবে। এ ব্যাপারে রাশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় কুমার বলেছেন, মোদির এ সফরে বাণিজ্য, অর্থনৈতিক ও বিনিয়োগ সহযোগিতা এবং বিভিন্ন যোগাযোগখাতে বিস্তৃত আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৯:৫৮:০৯ ● ২৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ